দ. আফ্রিকায় ভারতের প্রথম সিরিজ জয়

প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০১৮, ০৯:১৯

অনলাইন ডেস্ক

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ছয় ম্যাচ ওয়ানডে সিরিজের পঞ্চম ম্যাচে ৭৩ রানে জয় নিয়ে সিরিজ জিতলো ভারত। বিরাট কোহলিদের দেয়া ২৭৫ রানের টার্গেটে নির্ধারিত ওভারে ২০১ রানে অলআউট হয় দক্ষিণ আফ্রিকা।

পোর্ট এলিজাবেথে অনুষ্ঠিত ম্যাচটিতে প্রথমে টস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ২৭৪ রান সংগ্রহ করেছে ভারত। ৪৮ রানে শিখর ধাওয়ানকে হারায় ভারত। তারপর দ্বিতীয় উইকেটে অধিনায়ক বিরাটের সাথে ১০৫ রানের জুটি গড়ে তুলেন রোহিত। সেঞ্চুরি করেছেন ভারতীয় ওপেনার রোহিত শর্মা। ১১৫ রান করে আউট হন তিনি। ওয়ানডে ক্রিকেটে এটি তার ১৭তম সেঞ্চুরি। প্রোটিয়াদের হয়ে চারটি উইকেট নিয়েছেন লুঙ্গি এনগিদি।

ইনিংসের ৪৩তম ওভারে পরপর দুই বলে দুটি উইকেট নেন লুঙ্গি এনগিদি। ওভারের দ্বিতীয় বলে সেঞ্চুরিয়ান রোহিত শর্মাকে উইকেটরক্ষকের হাতে ক্যাচ বানিয়ে ফিরিয়ে সাজঘরে ফেরান তিনি। তৃতীয় বলে হার্দিক পান্ডিয়াও ফিরে যান একইভাবে।

২৭৫ রানের জবাবে, এইডেন মারক্রামের সঙ্গে ৫২ রানের জুটিতে শুরুটা ভালো হয় স্বাগতিকদের। জাসপ্রিত বুমরাহ দক্ষিণ আফ্রিকার ভারপ্রাপ্ত অধিনায়ক মারক্রামকে ফিরিয়ে ভাঙেন জুটি। এরপর পান্ডিয়া বিদায় করেন  জেপি দুমিনি ও এবি ডি ভিলিয়ার্সকে।

তারপর ৬২ রানের জুটি গড়ে ম্যাচ ফিরানোর চেষ্টা করেন মিলার আর হাশিম আমলা। রান করতে থাকা মিলারকে সাজঘরে ফেরান স্পিনার যুজবেন্দ্র চেহেল। ৭১ রান করা আমলাকে আউট করেন পান্ডিয়া। প্রোটিয়ারা শেষ ৫ রানে হারায় ৪ উইকেট।  ভারতের বোলারদের সামনে আর ঘুরে দাঁড়াতে পারেনি দক্ষিণ আফ্রিকা। যার কারণে ২০১ রানেই শেষ হয় প্রোটিয়াদের ইনিংস।

ভারতের হয়ে ৪ উইকেট নেন কুলদীপ যাদব। চেহেল নেন ২ উইকেট। এই জয়ের মাধ্যমে এক ম্যাচ হাতে রেখেই দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথম সিরিজ জিতলো সফরকারীরা। আগামী শুক্রবার সেঞ্চুরিয়নে হবে ষষ্ঠ ও শেষ ওয়ানডে।

পিডিএসও/হেলাল