বড় সংগ্রহের পথে বাংলাদেশ

প্রকাশ : ১৯ জানুয়ারি ২০১৮, ১৪:৫৫

অনলাইন ডেস্ক

ত্রিদেশীয় সিরিজে নিজেদের দ্বিতীয় ম্যাচে শ্রীলংকার বিরুদ্ধে বেশ দ্রুতই দ্বিতীয় শতক তুলে নিল বাংলাদেশ। মূলত বড় সংগ্রহের পথেই হাঁটছে টাইগার বাহিনী। ২০তম ওভারে ৩ অঙ্ক ছোঁয়া বাংলাদেশ ২০০ রানে গেল ৩৫তম ওভারে। ৩৫ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ২ উইকেটে ২০২ রান। সাকিব ৫৫ বলে ৫৭ ও মুশফিক ১৬ বলে ১৫ রানে খেলছেন। ৩ নম্বরে সাকিব আল হাসানের পারফরম্যান্সের গ্রাফ ঊর্ধমুখী। ০ দিয়ে শুরু করেছিলেন। পরের ২ ম্যাচে ফিরেন ২৯ ও ৩৭ রান করে। এবার ৩ নম্বরে পেলেন প্রথম ফিফটি। ক্যারিয়ারে ৩৬তম। আজতের শুরু থেকেই এক তালে খেলেছেন সাকিব। খুব একটা ঝুঁকি নেননি। করছেন হিসেবী ব্যাটিং। তবে ফিফটিতে পৌঁছান ঝুঁকিপূর্ণ একটি সিঙ্গেল নিয়ে। ৫০ বলে পঞ্চাশ ছুঁতে হাঁকান ৫টি ৪। তবে এর পর আর বেশি দূর যেতে পারেন নি। ৬৩ বল খেলে ৭ বাউন্ডারিতে ৬৭ রানে বিদায় নিলেন তিনি। নিজের বলে গুণারতেœর হাতে ক্যাচ দিয়ে বিদায় নিতে হলো তাকে।
এর আগে দারুণ সম্ভাবনার পরও অবশেষে সেঞ্চুরি বঞ্চিত হলেন তামিম ইকবাল। একটু মন্থর গতিতেই শুরু করেছিলেন তিনি। তার সহজাত আক্রমণাত্মক ব্যাটিং সেঞ্চুরির দিকেই নিয়ে যাচ্ছিল, কিন্তু বিধি বাম। অনাকাঙ্খিতভাবে ৮৪ রানেই ফিরতে হলো তাকে। অবশ্য টানা দ্বিতীয় ম্যাচে পঞ্চাশ পেরিয়ে ফিরেছেন এই বাঁহাতি ওপেনার। আকিলা দনঞ্জয়ার বল দূর থেকে খেলে উইকেটরক্ষক নিরোশান ডিকভেলাকে ক্যাচ দেন তামিম। আম্পায়ার আউট না দেওয়ায় সঙ্গে সঙ্গে রিভিউ নেন আত্মবিশ্বাসী ডিকভেলা। তাতে পাল্টায় সিদ্ধান্ত, ফিরে যান বাঁহাতি ওপেনার। ১০২ বলে ৭টি ৪ ও দুটি ছক্কায় ৮৪ রান করে তামিমের বিদায়ে ভাঙে সাকিব আল হাসানের সঙ্গে তার ৯৯ রানের জুটি। 
এর আগে এই ত্রিদেশীয় টুর্ণামেন্টের প্রথম ম্যাচেও জিম্বাবুয়ের স্বল্প রান তাড়া করতে নেমে সেঞ্চুরির কাছাকাছি গিয়ে ৮৪ রানে অপরাজিত থেকে জয় নিশ্চিত করেন। ত্রিদেশীয় সিরিজে শ্রীলঙ্কার বিপক্ষে শতকের সম্ভাবনা জাগিয়ে ঠিক ৮৪ রানে আউট হয়ে গেছেন ফর্মের তুঙ্গে থাকা তামিম ইকবাল। বিদায় নিলেও দলকে বড় স্কোরের ভিত গড়ে দিয়ে গেছেন। এনামুল হক বিজয়য়ের সঙ্গে ৭১ রানের ওপেনিং পার্টনারশিপের পর সাকিব আল হাসানকে নিয়ে দ্বিতীয় উইকেট জুটিতে ৯৯ রান যোগ করেন তামিম।

পিডিএসও/মুস্তাফিজ