আইপিএল : এবার রেকর্ড ২৭ লাখ ডলার পাচ্ছেন কোহলি

প্রকাশ : ০৫ জানুয়ারি ২০১৮, ২১:২৬

অনলাইন ডেস্ক

বিশ্বব্যাপী তুমুল জনপ্রিয় ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (আইপিএল) টি-২০ ক্রিকেট টুর্নামেন্টে ২০১৮ আসরে সর্বোচ্চ পারিশ্রমিক পাচ্ছেন ভারতীয় ক্রিকেট তারকা বিরাট কোহলি। টুর্নামেন্ট ইতিহাসে এ যাবতকালের সর্বোচ্চ ২৭ লাখ ডলার পাবেন ভারতীয় অধিনায়ক। বিদেশী খেলোয়াড়দের মধ্যে সর্বোচ্চ পারিশ্রমিক পাচ্ছেন অস্ট্রেলিয়ার অধিনায়য়ক স্টিভেন স্মিথ। ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) ২০০৮ সাল থেকে আয়োজিত অর্থ সমৃদ্ধ এ টুর্নামেন্টে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়ে খেলবেন কোহলি। তার সঙ্গে এক দলে খেলবেন ১৭ লাখ ডলার পারিশ্রমিক পাওয়া দক্ষিণ আফ্রিকান এবি ডি ভিলিয়ার্স।
৮ দল নিয়ে ২ মাসব্যাপী এ টুর্নামেন্টে এর আগে সর্বোচ্চ পারিশ্রমিক পেয়েছিলেন অলরাউন্ডার যুবরাজ সং। ২০১৫ আসরে দিল্লি ডেয়ার ডেভিলস তাকে ২৫ লাখ ডলারের বিনিময়ে দলে নিয়েছিল। তবে কোহলি এবার যুবরাজের পাওয়া পারিশ্রমিকের রেকর্ড ছাড়িয়ে গেলেন। এবারে আসরে দলের প্রধান কোচ হিসেবে অস্ট্রেলিয়ার রিকি পন্টিংকে নিয়োগ দিয়েছে দিল্লি। এর আগে দুই বছরের দায়িত্ব পালনকালে তিনি মুম্বাই ইন্ডিয়ান্সকে ২০১৫ সালের শিরোপা এনে দিয়েছিলেন।
বিদেশী খেলোয়াদের মধ্যে সর্বোচ্চ ১৯ লাখ ডলার করে পারিশ্রমিক পাচ্ছেন অস্ট্রেলিয়ার স্মিথ ও ডেভিড ওয়ার্নার। ম্যাচ পাতানোর দায়ে দুই বছর নিষিদ্ধাদেশ কাটিয়ে পুনরায় টুর্নামেন্টে ফেরা রাজস্থান রয়্যালসের হয়ে খেলবেন স্মিথ। ওয়ার্নার খেলবেন সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে। ম্যাচ পাতানো দায়ে দুই বছর নিষিদ্ধ থাকার পর পুনরায় আইপিএলে ফেরা অপর দল চেন্নাই সুপার কিংস ভারতীয় সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে পুনরায় দলে ভিড়িয়েছে।
তবে আগামী এপ্রিল-মে মাসে অনুষ্ঠিতব্য টুর্নামেন্টে শীর্ষ ড্র হিসেবে রয়েছেন সম্প্রতি বলিউড অভিনেত্রী আনুশকা শর্মাকে বিয়ে করা কোহলি। ক্যারিয়ারে ইতোমধ্যেই অনেক রেকর্ড সৃষ্টি করা ২৯ বছর বয়সী ‘কিং কোহলি’ বিশ্বের সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া ক্রীড়া বিদদের তালিকায়ও স্থান করে নিয়েছেন।
সম্প্রতি তিনি প্রথম ব্যাটসম্যান হিসেবে ছয়টি ডাবল সেঞ্চুরির রেকর্ড গড়েছেন। অধিনায়ক হিসেবেও এটি একটি রেকর্ড। আগামী ২৭-২৮ জানুয়ারী অনুষ্ঠিতব্য নিলামে প্রতিটি ফ্র্যাঞ্চাইজি গত আসরের দল থেকে তিন জন করে খেলোয়াড় পুনরায় চুক্তিবদ্ধ করতে পারবে। আরেক সুপারস্টার ইংল্যান্ডের বেন স্টোকসের নিলামে অংশ নেয়া নির্ভর করছে ইংল্যান্ড এন্ড ওয়েলসের অনাপত্তি পত্র পাওয়ার উপর। 
রাইজিং পুনে সুপারজায়ান্ট গত বছর তাকে ২১ লাখ ৬০ হাজার ডলারে দলে ভিড়িয়েছিল। তবে গত সেপ্টেম্বরে ব্রিস্টলে একটি পানশালার বাইরে মারামারির ঘটনায় নিষিদ্ধ থাকার কারণে তিনি চলতি এ্যাশেজ সিরিজ মিস করছেন।

পিডিএসও/মুস্তাফিজ