বছরের প্রথম ক্রিকেট ম্যাচ পরিত্যক্ত

প্রকাশ : ০১ জানুয়ারি ২০১৮, ২০:৪৩

অনলাইন ডেস্ক

বছরের প্রথম দিন নিয়ে মানুষের মাঝে অনেক কথাই প্রচলিত আছে। এর মধ্যে একটি হলো, এই দিনটি যেমন যাবে সারাবছরই সেভাবে কাটবে। এটা সত্য হলে ক্রিকেটের বিপদই অপেক্ষা করছে। কারণ, নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের সিরিজের দ্বিতীয় টি-টুয়েন্টি ম্যাচটি ছিল এদিনই। আর মাউন্ট মানগানুইয়ে সোমবারের এই ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছে। একদিক দিয়ে হয়ত ভালোই হয়েছে ক্যারিবিয়দের জন্য। বৃষ্টির আগে যে ঝড় উঠেছিল কিউই কলিন মুনরোর ব্যাটে। ২৩ বলে ৬৬ রান করেছিলেন তিনি। তাতে টস হেরে ব্যাট করতে নেমে ৪ উইকেট হারিয়ে ৯ ওভারেই ১০৪ রান তুলে ফেলেছিল নিউজিল্যান্ড। কে জানে পুরো ২০ ওভার খেলা হলে কি হত!

বৃষ্টি বড় ঝামেলা করছে নিউজিল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় টি-টুয়েন্টিতে। মাউন্ট মানগানুইয়ে ২০‌১৮ সালের প্রথম আন্তর্জাতিক ম্যাচের বল মাঠে গড়ালো তারপরও। এর পরই ঝড় উঠল! না, আকাশ-বাতাস ভেঙে না। ঝড় উঠলো কিউই ওপেনার কলিন মুনরোর ব্যাটে। সোমবার রাতে সফরকারী বোলারদের বেদম প্রহার করলেন তিনি। ২২ বলে ৬৬ রান করে ২৩তম বলটিকেও উড়িয়ে মারতে গিয়ে ফিরেছেন। ৯ ওভার খেলা হতেই বৃষ্টি। ৪ উইকেটে ১০২ রান তখন নিউজিল্যান্ডের। থমকে থাকলো খেলা।

শনিবার নেলসনে টি-টুয়েন্টি বিশ্ব চ্যাম্পিয়ন উইন্ডিজের হারের পেছনেও ছিলেন এই মুনরো। হার্ড হিটার ব্যাটার ওই ম্যাচে অবশ্য ৪৮ বলে ৫৩ রানের ইনিংস খেলেছিলেন। খুব মারমার কাটকাট ছিল না। কিন্তু এবার ক্যারিবিয়ানদের এলোমেলো বোলিংকে আরো ধসিয়ে দিলেন সুযোগটা নিয়ে। ১১টি চার ও তিনটি ছক্কা হাঁকালেন। ষষ্ঠ ওভারেই আউট হয়েছেন কেসরিক উইলিয়ামসের বলে। মুনরো পুরো ২০ ওভার থাকলে এবং বৃষ্টি না এলো, এভাবে পেটাতে থাকলে কি যে হতো কে জানে!

মাত্র ১৮ বলেই মুনরো পৌঁছেছেন ফিফটিতে। নিউজিল্যান্ডের টি-টুয়েন্টি ইতিহাসে এটি দ্বিতীয় দ্রুততম ফিফটি। প্রথমটিও তার। মাত্র ১৪ বলে সেই ফিফটি করেছিলেন। এবার ফিফটি করেই পরের বলে নতুন জীবন পেয়েছেন ক্যারিবিয়ান ফিল্ডারের মাখন লাগানো হাতের কল্যাণে। মনে হচ্ছিল এর দাম আরো দিতে হবে উইন্ডিজকে। কিন্তু উইলিয়ামসকে টানা চারটি বাউন্ডারি হাঁকিয়ে পরের বলে উইকেটটা দিয়ে এসেছেন।

ক্যারিবিয়ানরা অবশ্য প্রথম ওভারে মার্টিন গাপ্টিলকে (২) ফিরিয়ে দিয়েছিল। উল্লসিত হওয়ার কারণ ছিল তাতে। কারণ ৩ ম্যাচের সিরিজের এটি হারলেই সিরিজ হারবে বিশ্ব চ্যাম্পিয়নরা, এক ম্যাচ হাতে রেখেই। সিরিজ বাঁচাতেই তাই জয় দরকার। আরো পরে মুনরো ঝড় থামার পর পাখির মতো উড়ে ক্যারিবিয়ান অধিনায়ক বছরের শুরুতে বর্ষসেরা ক্যাচের দাবিদার হয়ে গেলেন। টম ব্রুসের (৩) বিদায় তাতে। তারপরও কিউইরা ভালো অবস্থানে বৃষ্টি নামার সময়। অধিনায়ক কেন উইলিয়ামসন ১৫ বলে ১৭ রানে অপরাজিত ছিলেন।

শেষপর্যন্ত বৃষ্টির কাছে হার মানতে হয়। ফলে পরিত্যক্ত হয়েছে বছরের প্রথম আন্তর্জাতিক ম্যাচ। এতে করে তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজে নিউজিল্যান্ড এগিয়ে রইল ১-০ ব্যবধানে। শেষ ম্যাচটি তাই মহাগুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। সিরিজ হার এড়াতে এই ম্যাচ জয়ের কোন বিকল্প নেই উইন্ডিজের। আর ম্যাচটি জিতলে বা ড্র হলেও সিরিজ জিতে নেবে নিউজিল্যান্ড। বুধবার বাংলাদেশ সময় বেলা ১২টায় একই ভেন্যুতে দলদুটি মুখোমুখি হবে।

সংক্ষিপ্ত স্কোর-
নিউজিল্যান্ড : ১০২/৪ (৯ ওভার) (গাপটিল ২, মুনরো ৬৬, উইলিয়ামসন ১৭*, ফিলিপস ১০, ব্রুস ৩, কিচেন ১*; কটরেল ১/২১, বদ্রি ১/২৩, ব্র্যাথওয়েট ০/২১, উইলিয়ামস ১/২৪, নার্স ১/১৩)।

পিডিএসও/রিহাব