পুঁজিবাজারে লেনদেন অব্যাহত, সূচকের উঠানামা

প্রকাশ : ২৩ জুন ২০২০, ১২:৪৯

অনলাইন ডেস্ক

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের উঠানামার মধ্য দিয়ে লেনদেন চলছে।  ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। এদিন লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থ্যাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১ পয়েন্ট বেড়ে ৩ হাজার ৯৬২ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে যথাক্রমে ৯১৯ ও ১৩২৬ পয়েন্টে রয়েছে। এসময়ের মধ্যে লেনদেন হয়েছে ১২ কোটি ৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

মঙ্গলবার এসময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৮টির, কমেছে ১৮টির এবং অপরির্বতিত রয়েছে ১২১টি কোম্পানির শেয়ার। এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক ঊর্ধ্বমুখী দেখা যায়। লেনদেনের শুরুর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ২ পয়েন্ট। সকাল ১০টা ৪০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরও ১ পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচকের গতি কিছুটা নিম্নমুখী দেখা দেয়। সকাল ১০টা ১৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ১ পয়েন্ট বেড়ে ৩ হাজার ৯৬২ পয়েন্টে অবস্থান করে। 

মঙ্গলবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- বেক্সিমকো ফার্মা, আজিজ পাইপ, মুন্নু স্টাফলার্স, ফার্মা এইড, ওয়াটা কেমিক্যাল, এক্সিম ব্যাংক, এমবি ফার্মা, লিন্ডে বিডি, জেএমআই সিরিঞ্জ ও বেক্সিমকো লিমিটেড।

এদিকে লেনদেন শুরুর আধা ঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সিএএসপিআই সূচক ১ পয়েন্ট বেড়ে ১১ হাজার ২৫৬ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ২৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ে দু’টি কোম্পানির দাম বেড়েছে, কমেছে দু’টি কোম্পানির দর। অপরিবর্তিত রয়েছে ২৯টি কোম্পানি শেয়ারের দর।

পিডিএসও/এসএম শামীম