পুঁজিবাজার উন্নয়নে তহবিল

ব্যাংকের চেয়ারম্যানদের সঙ্গে অর্থমন্ত্রীর বৈঠক বুধবার

প্রকাশ : ১০ মার্চ ২০২০, ১৮:৫১

অনলাইন ডেস্ক

দেশের পুঁজিবাজারের সাম্প্রতিক পরিস্থিতি এবং ব্যাংকের পুঁজিবাজারে বিনিয়োগ নিয়ে তফসিলি ব্যাংকগুলোর চেয়ারম্যানদের সঙ্গে বৈঠকে বসবেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল। কাল বুধবার এই বৈঠক অনুষ্ঠিত হবে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

পুঁজিবাজারের উন্নয়নে গত ১৬ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া ৬ দফা নির্দেশনার প্রেক্ষিতে পুঁজিবাজারে তফসিলি ব্যাংকগুলোর বিনিয়োগ সক্ষমতা বাড়াতে গত ১১ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংক বিশেষ তহবিল সুবিধা ঘোষণা করে।

এ সংক্রান্ত প্রজ্ঞাপন অনুসারে, পুঁজিবাজারে বিনিয়োগে আগ্রহী প্রতিটি ব্যাংক ২০০ কোটি টাকার একটি বিশেষ তহবিল গঠন করতে পারবে। ব্যাংকের নিজস্ব অর্থায়নে এই তহবিল গঠন করা যাবে। চাইলে সংশ্লিষ্ট ব্যাংকের ধারণকৃত ট্রেজারি বিল ও বন্ডের বিপরীতে বাংলাদেশ ব্যাংক থেকে তারল্য সুবিধা নেওয়া যাবে। পুনঅর্থায়নযোগ্য এই তহবিলের মেয়াদ ২০২৫ সাল পর্যন্ত। এর সুদের হার ৫ শতাংশ।

তহবিলের একটি বিশেষ দিক হচ্ছে, তা ব্যাংকের পুঁজিবাজারে বিনিয়োগ হিসাব (Exposure to Capital Market) এর বাইরে থাকবে। বিশেষ তহবিল সুবিধা গ্রহণকারী ব্যাংক চাইলে সরাসরি নিজে বিনিয়োগ করতে পারবে, আবার ওই তহবিল থেকে ব্রোকারহাউজ ও মার্চেন্ট ব্যাংককে পুঁজিবাজারে বিনিয়োগের জন্য ঋণ দেওয়া যাবে।

কিন্তু ওই তহবিল সংক্রান্ত প্রজ্ঞাপন জারির এক মাস হতে চললেও বিশেষ তহবিল গঠনের বিষয়ে ব্যাংকগুলোর পক্ষ থেকে উল্লেখযোগ্য কোনো অগ্রগতি দেখা যায়নি। প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নের এই ধীর গতি বিনিয়োগকারীদের মধ্যে অনাস্থা বাড়িয়েছে।

এমতাবস্থায় গত রোববার বাংলাদেশে করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তি শনাক্ত হওয়ার পাওয়া গেলে তা বিনিয়োগকারীদের মধ্যে আতঙ্ক তৈরি করে। আর এই দুটি বিষয়ের প্রভাবে সোমবার পুঁজিবাজারে বড় ধরনের দরপতন হয়।

এই প্রেক্ষিতে অর্থমন্ত্রী ব্যাংকগুলোর বিনিয়োগ তহবিল গঠন সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনার জন্য তফসিলি ব্যাংকগুলোর চেয়ারম্যানদের বৈঠকের সিদ্ধান্ত নিয়েছে।

পিডিএসও/তাজ