পুঁজিবাজারে কমেছে সূচক ও লেনদেন

প্রকাশ : ০৪ নভেম্বর ২০১৯, ১৫:৫৬ | আপডেট : ০৪ নভেম্বর ২০১৯, ১৭:২৬

অনলাইন ডেস্ক

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সোমবার মূল্য সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। আজ ডিএসইতে লেনদেনের পরিমাণও কমেছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই চিত্রে লেনদেন হয়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ৩৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৬৭৮ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৭৪ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৬২৬ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৬৯ কোটি ৩ লাখ টাকার। যা গত কার্যদিবস থেকে ৫৬ কোটি ৯৪ লাখ টাকা কম। গতকাল লেনদেনের পরিমাণ ছিল ৩২৫ কোটি ৯৭ লাখ টাকা।

আজ ডিএসইতে ৩৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭৮টির, কমেছে ২৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৭৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ২২৩ পয়েন্টে। সিএসইতে টাকার অংকে ১১ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৬৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৭৪টির, কমেছে ১৬২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির।

পিডিএসও/তাজ