টানা দরপতন কাটিয়ে উত্থানে পুঁজিবাজার

প্রকাশ : ১৫ অক্টোবর ২০১৯, ১৬:০৪ | আপডেট : ১৫ অক্টোবর ২০১৯, ১৬:৩৬

অনলাইন ডেস্ক

টানা কয়েকদিন দরপতন কাটিয়ে মঙ্গলবার উত্থানে ফিরেছে দেশের প্রধান পুঁজিবাজার। আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১১০ পয়েন্ট বেড়েছে । আর সিএসই সার্বিক সূচক বেড়েছে ২৪২ পয়েন্ট। আজ ডিএসইতে টাকার অংকে লেনদেনের পরিমাণও বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ১১০ পয়েন্ট বা ২ শতাংশ বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৮২১ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ২৭ পয়েন্ট বা ২ শতাংশ বেড়ে অবস্থান করছে ১ হাজার ১০৯ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৩৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৭০৪ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩২৮ কোটি ৫ লাখ টাকার। যা গত কার্যদিবস থেকে ২৮ কোটি ১৫ লাখ টাকা বেশি। গতকাল লেনদেনের পরিমাণ ছিল ২৯৯ কোটি ৮৯ লাখ টাকা।

আজ ডিএসইতে ৩৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৩১১টির, কমেছে ২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৪২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪ হাজার ৬৪৬ পয়েন্টে। সিএসইতে টাকার অংকে ১৩ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৩৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ২০১টির, কমেছে ২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩টির।

পিডিএসও/তাজ