পুঁজিবাজারে ফের সূচকের পতন

প্রকাশ : ২৪ সেপ্টেম্বর ২০১৯, ১৫:৫০

অনলাইন ডেস্ক

দেশের পুঁজিবাজারে গত দুই কার্যদিবস উত্থানের মঙ্গলবার সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ফের উভয় পুঁজিবাজারে সূচকের পতনের মাধ্যমে লেনদেন শেষ হয়েছে। এবং উভয় শেয়ারবাজারে অংশ নেওয়া বেশিরভাগ শেয়ারের দর কমেছে। এবং ডিএসইতে লেনদেনের পরিমাণ ১০০ কোটি টাকা কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ৪১ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৯৫৮ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১২ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১৪৫ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৭৭৪ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪০৫ কোটি ৬৩ লাখ ৫৩ হাজার টাকার। যা গত কার্যদিবস থেকে ১১২ কোটি টাকা কম। গত কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ৫১৭ কোটি ৩৪ লাখ ৯৭ হাজার টাকা।

আজ ডিএসইতে ৩৫১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২৯ শতাংশ বা ১০৩ টির, কমেছে ৬১ শতাংশ বা ২১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১০ শতাংশ বা ৩৪টির।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৪০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৭৭ পয়েন্টে। এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৫০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৮১টির, কমেছে ১৫৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির।

পিডিএসও/তাজ