পুঁজিবাজারে টানা ৬ দিন সূচকের পতন

প্রকাশ : ০৪ সেপ্টেম্বর ২০১৯, ১৭:২৩

অনলাইন ডেস্ক

দেশের দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সপ্তাহের চতুর্থ দিনেও সূচকের পতন অব্যাহত রয়েছে।। টানা ৬ দিন ধরে এই পতনে চলছে লেনদেন। কমেছে লেনদেনও। বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৭৫ কোটি ৫১ লাখ ৩১ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসইতে ১ লাখ ১৯ হাজার ৪৩২ বারে ৯ কোটি ১৮ লাখ ১৩ হাজার ৩৭০টি শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে অংশ নিয়েছে ৩৫১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৩৭ দশমিক ৬১ শতাংশ বা ১৩২টির; কমেছে ৪৭ দশমিক ২৯ শতাংশ বা ১৬৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫ দশমিক ০৯ শতাংশ বা ৫৩টির।

ডিএসই প্রধান বা ডিএসই এক্স সূচক ২০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৯৮৬ পয়েন্টে। ডিএসইএস বা শরিয়া সূচক ৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ১৫৮ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৭৪৮ পয়েন্টে।

অপরদিকে সিএসইতে লেনদেন হয়েছে ১৫ কোটি ৭২ লাখ ৪ হাজার ৬৫ টাকার শেয়ার। সিএসই সার্বিক সূচক ৮৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ২১৪ পয়েন্টে। সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৫১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৯৮টির, কমেছে ১১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির।

পিডিএসও/তাজ