সূচকের পতন, কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর

প্রকাশ : ২৯ আগস্ট ২০১৯, ১৬:৩৫ | আপডেট : ২৯ আগস্ট ২০১৯, ২০:৪৫

অনলাইন ডেস্ক

দেশের উভয় পুঁজিবাজারে বৃহস্পতিবার সপ্তাহের শেষ কার্যদিবসে সূচকের হতাশাজনক পতন দেখা গেছে। যে চিত্র ছিল প্রায় সব দিনই।

শুধু সপ্তাহের তৃতীয় কার্যদিবস, মঙ্গলবার নামমাত্র সূচকের উত্থান লক্ষনীয় ছিল। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রায় ৭০ শতাংশ (৬৬ দশমিক ৮৬ শতাংশ) কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার দর কমেছে।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে ৭৬ দশমিক ৯৯ শতাংশ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের দাম। ডিএসই ও সিএসই ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইতে ৪০২ কোটি ৯১ লাখ ৮০ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর অপর বাজার সিএসইতে লেনদেন হয়েছে ১৭ কোটি ৪৫ লাখ ১০ হাজার ২১১ টাকার শেয়ার।

ডিএসইর তথ্য অনুযায়ী, ১ লাখ ১৮ হাজার ৭১৪ বারে ১১ কোটি ২৭ লাখ ৬ হাজার ৬১৩টি শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে অংশ নিয়েছে ৩৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ২২ দশমিক ০৯ শতাংশ বা ৭৮টির; কমেছে ৬৬ দশমিক ৮৬ শতাংশ বা ২৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১১ দশমিক ০৫ শতাংশ বা ৩৯টির।

ডিএসই প্রধান বা ডিএসই এক্স সূচক ৪৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৯৫ পয়েন্টে। ডিএসইএস বা শরিয়া সূচক ৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ১৮৩ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৮০০ পয়েন্টে।

অপরদিকে সিএসই সার্বিক সূচক ১৫৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৫৮০ পয়েন্টে। সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৩৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৪২টির, কমেছে ১৮৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩টির।

পিডিএসও/তাজ