বড় পতনের পর পুঁজিবাজারে স্বস্তির উত্থান

প্রকাশ : ১৬ জুলাই ২০১৯, ১৬:২৪

অনলাইন ডেস্ক

পুঁজিবাজারে টানা গত ৭ কার্যদিবস ২৮৯ পয়েন্ট হারিয়েছে। এই বড় পতনের পর মঙ্গলবার কিছুটা স্বস্তির উত্থানের মধ্য দিয়ে শেষ হয়েছে উভয় শেয়ারবাজারে লেনদেন। সাথে বেড়েছে অংশ নেওয়া বেশিরভাগ শেয়ারের দর। তবে আজও ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের পরিমাণ কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ৩২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ১২৪ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১৭৫ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৮২৯ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৭১ কোটি ৭৬ লাখ ১৬ হাজার টাকার। যা গত কার্যদিবস থেকে ৩৫ কোটি টাকা কম। গত কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ৩০৬ কোটি ৬ লাখ ৫৩ হাজার টাকা।

আজ ডিএসইতে ৩৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬৩ শতাংশ বা ২২২ টির, কমেছে ২৭ শতাংশ বা ৯৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১০ শতাংশ বা ৩৬টির।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৮৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৭০৫ পয়েন্টে। এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৬৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৪৭টির, কমেছে ৮৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির।

পিডিএসও/তাজ