পুঁজিবাজারে সূচকের সামান্য উত্থান, কমেছে লেনদেন

প্রকাশ : ০৪ জুলাই ২০১৯, ১৫:৫৭

অনলাইন ডেস্ক

টানা দরপতনের পর বৃহস্পতিবার কিছুটা উত্থানের মধ্য দিয়ে শেষ হয়েছে উভয় শেয়ারবাজারে লেনদেন। সাথে বেড়েছে অংশ নেওয়া বেশিরভাগ শেয়ারের দর। তবে আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের পরিমাণ কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৩৮০ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৩৩ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৯১০ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪৮৭ কোটি ৫৩ লাখ ৩৬ হাজার টাকার। যা গত কার্যদিবস থেকে ২০ কোটি টাকা কম। গত কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ৫০৭ কোটি ৪৭ লাখ ৩৮ হাজার টাকা।

আজ ডিএসইতে ৩৫১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৫১ শতাংশ বা ১৭৮ টির, কমেছে ৩৭ শতাংশ বা ১৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ১২ শতাংশ বা ৪২টির।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৪৬৯ পয়েন্টে। এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৬২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১২৯টির, কমেছে ৯৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির।

পিডিএসও/তাজ