পুঁজিবাজারে কমেছে সূচক ও লেনদেন

প্রকাশ : ২০ জুন ২০১৯, ১৬:৪২ | আপডেট : ২০ জুন ২০১৯, ১৬:৪৭

অনলাইন ডেস্ক

বৃহস্পতিবার পতনের মধ্য দিয়ে শেষ হয়েছে উভয় শেয়ারবাজারে লেনদেন। সাথে কমেছে অংশ নেওয়া বেশিরভাগ শেয়ারের দর। এছাড়া ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের পরিমাণও কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ১৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৩৯৫ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৩৩ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৮৯৪ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪৪৫ কোটি ৬৭ লাখ ৭ হাজার টাকার। যা গত গত কার্যদিবস থেকে ১০৯ কোটি টাকা কম। গত কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ৫৫৪ কোটি ৪ লাখ ৩৪ হাজার টাকা।

আজ ডিএসইতে ৩৫১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২৪ শতাংশ বা ৮৫টির, কমেছে ৬৩ শতাংশ বা ২২২টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩ শতাংশ বা ৪৪টির।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৫৩০ পয়েন্টে। এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৬৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৭৪টির, কমেছে ১৪৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৪টির।

পিডিএসও/তাজ