পুঁজিবাজারে ৪ দিন পর বাড়লো সূচক ও লেনদেন

প্রকাশ : ১৬ মে ২০১৯, ১৫:৫২

অনলাইন ডেস্ক

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার উত্থানের মধ্য দিয়ে শেষ হয়েছে উভয় পুঁজিবাজারের লেনদেন। ৪ কার্যদিবস পর আজ উত্থানে ফিরেছে শেয়ারবাজার।

আজ বেড়েছে অংশ নেওয়া বেশিরভাগ শেয়ারের দর। এছাড়া ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ লেনদেনের পরিমাণও বেড়েছে। ডিএসই সূত্রে এসব তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ৩৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ২৩০ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১৯৭ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৮১৮ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৯০ কোটি ৬৮ লাখ ২০ হাজার টাকার। যা গত কার্যদিবস থেকে ৩৪ কোটি টাকা বেশি। গত কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ২৫৬ কোটি ২৭ লাখ ৭৬ হাজার টাকা।

আজ ডিএসইতে ৩৩৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৫৯ শতাংশ বা ১৯৯টির, কমেছে ২৬ শতাংশ বা ৮৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫ শতাংশ বা ৫১টির।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৮৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ১ পয়েন্টে। এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২১২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১১৬টির, কমেছে ৬৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির।

পিডিএসও/তাজ