পুঁজিবাজারে সূচকের উত্থানে বেড়েছে লেনদেন

প্রকাশ : ০১ এপ্রিল ২০১৯, ১৮:৫৫

অনলাইন ডেস্ক

দেশের উভয় পুঁজিবাজারের লেনদেন উত্থানের মধ্য দিয়ে শেষ হয়েছে সোমবার। এছাড়া বেড়েছে অংশ নেওয়া বেশিরভাগ শেয়ারের দর। সেইসঙ্গে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের পরিমাণও বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৫০৩ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৭৭ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৯৭১ পয়েন্টে।

ডিএসইতে সোমবার টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪২৩ কোটি ৯৭ লাখ ৪৯ হাজার টাকার। যা গত কার্যদিবস থেকে ৬২ কোটি টাকা বেশি। গত কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ৪২৩ কোটি ৯৭ লাখ ৪৯ হাজার টাকা।

ডিএসইতে আজ ৩৪৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৪৮ শতাংশ বা ১৬৩টির, কমেছে ৩৭ শতাংশ বা ১২৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫ শতাংশ বা ৫৪টির।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৭৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৮৮২ পয়েন্টে। এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৪০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১২৬টির, কমেছে ৮০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির।

পিডিএসও/তাজ