সূচকের উত্থান হলেও কমেছে লেনদেন

প্রকাশ : ১৯ মার্চ ২০১৯, ১৭:১৮

অনলাইন ডেস্ক

মঙ্গলবার সূচকের উত্থানের মধ্য দিয়ে শেষ হয়েছে দেশের উভয় শেয়ারবাজারে লেনদেন। বেড়েছে অংশ নেওয়া বেশিরভাগ শেয়ারের দর। তবে কমেছে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের পরিমাণ।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ২৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫ হাজার ৬৩১ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১ হাজার ২৯২ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৩ পয়েন্ট কমে দাঁড়ায় ২ হাজার ১৪ পয়েন্টে।

ডিএসইতে মঙ্গলবার টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪৩৭ কোটি ৮০ লাখ ১৭ হাজার টাকার। যা গত কার্যদিবস থেকে ৩৯ কোটি টাকা কম। গত কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ৪৭৬ কোটি ৬৭ লাখ ৯৯ হাজার টাকা। ডিএসইতে ৩৪৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬৭ শতাংশ বা ২৩৩টির, কমেছে ২৪ শতাংশ বা ৮১টির এবং অপরিবর্তিত রয়েছে ৯ শতাংশ বা ৩২টির।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৬৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৭ হাজার ২০৯ পয়েন্টে। এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৩৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৩৬টির, কমেছে ৬৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির।

পিডিএসও/তাজ