পতনের ধারায় উভয় শেয়ারবাজার

প্রকাশ : ০৫ মার্চ ২০১৯, ১৮:৪৯

অনলাইন ডেস্ক

ডিএসইতে সূচকের উত্থান এবং সিএসইতে পতনের মধ্য দিয়ে দেশের উভয় শেয়ারবাজারের লেনদেন মঙ্গলবার শেষ হয়েছে। একই সঙ্গে কমেছে অংশ নেওয়া বেশিরভাগ শেয়ারের দর। তবে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কমেছে লেনদেনের পরিমাণ।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫ হাজার ৬৮৭ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরিয়া সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করে ১ হাজার ৩০৪ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১ হাজার ৯৯৫ পয়েন্টে।

ডিএসইতে মঙ্গলবার টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৫৭৫ কোটি ১৮ লাখ ৯৮ হাজার টাকার। যা গত কার্যদিবস থেকে ১০৭ কোটি টাকা কম। সেদিন লেনদেনের পরিমাণ ছিল ৬৮২ কোটি ১ লাখ ৯৩ হাজার টাকা। এদিন ডিএসইতে ৩৪৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৩১ শতাংশ বা ১০৯টির, কমেছে ৫৬ শতাংশ বা ১৯১টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩ শতাংশ বা ৪৫টির।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৩ পয়েন্ট কমে অবস্থান করে ১৭ হাজার ৪০২ পয়েন্টে। এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৪৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৬২টির, কমেছে ১৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির।

পিডিএসও/তাজ