পতনের ধারায় পুঁজিবাজারে লেনদেন

প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:২৪

অনলাইন ডেস্ক
ama ami

দেশের উভয় শেয়ারবাজারে সপ্তাহের প্রথম দিন পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। সেইসঙ্গে কমেছে অংশ নেওয়া বেশিরভাগ শেয়ারের দর। এছাড়া ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের পরিমাণও কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ১৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৮০১ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩১১ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ৩ পয়েন্টে।

রোববার ডিএসইতে আগের কার্যদিবস থেকে কমে সর্বশেষ লেনদেন শেষে পরিমাণ দাঁড়িয়েছে ৯৮৪ কোটি ২১ লাখ টাকায়। যা আগের দিন থেকে ৮ কোটি টাকার কম। আগের দিন লেনদেন হয়েছিল ৯৯২ কোটি ৭৩ লাখ ৭৯ হাজার টাকার।

 ডিএসইতে ৩৪৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৩৮ শতাংশ বা ১৩৩টির, কমেছে ৫৪ শতাংশ বা ১৮৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৮ শতাংশ বা ২৭টির।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১০৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭ হাজার ৭৮১ পয়েন্টে। এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৭৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৯৯টির, কমেছে ১৬৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৯টির।

পিডিএসও/তাজ