বাসের সব খবর দেবে বিআরটিসি’র অ্যাপ

প্রকাশ : ১৭ ডিসেম্বর ২০১৭, ২০:২৬

অনলাইন ডেস্ক

রাজধানী ঢাকার গণপরিবহন ব্যবস্থা ডিজিটালাইজেশনের যুগে প্রবেশ করলো। গণপরিবহন নিয়ে যাত্রীদের সব দুশ্চিন্তা দূর করতে ‘কত দূর’ নামে মোবাইল অ্যাপ অবমুক্ত করলো বিটিআরসি। শুরুতে এই সেবাটি বিআরটিসির নবীনগর–গাবতলী বাস রুটের যাত্রীরা পাবেন। রোববার গাবতলী বিআরটিসি বাস ডিপোতে অ্যাপটির উদ্বোধন করেন, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী মন্ত্রী ওবায়দুল কাদের।

এই অ্যাপ্লিকেশনের সাহায্যে যাত্রীর বিআরটিসির বাস কত দূর রয়েছে তা জানতে পারবেন। অ্যাপটির মাধ্যমে যে কেউ নিজের বর্তমান অবস্থান অথবা কোন বাস-স্টপের দিকে আসা বাসগুলির প্রতিমুহূর্তে গতিবিধি ও পৌঁছানোর আনুমানিক সময় (ইটিএ) জানতে পারবেন।

কত দূর’অ্যাপটির মাধ্যমে নির্দিষ্ট গন্তব্যে যেতে ইচ্ছুক যাত্রীরা দেখতে পারবেন, পরবর্তী বাসে কেমন যাত্রী রয়েছেন, সেই সঙ্গে বাসটির স্টপেজে পৌঁছাতে সম্ভাব্য সময় বা যানজটের চিত্রও যাত্রীগণ জানতে পারবেন। এছাড়া সামনের বা পিছনের কোন স্টপেজে গেলে বাসে সিট পেতে পারেন, সেই সম্পর্কে অ্যাপটি সাহায্য করবে যাত্রীদের।

এর ফলে যাত্রীরা ইচ্ছা করলে পরবর্তী বা আগের কোনো স্টপেজ থেকেও সিট নিয়ে বাসে উঠতে পারবেন। ঢাকার আব্দুল্লাহপুর থেকে মতিঝিল গামী এবং নবীনগর থেকে গাবতলীগামী বিআরটিসির এসি বাসে এই সেবা মিলবে। পর্যায়ক্রমে, এই অ্যাপের সেবা ঢাকার অন্যান্য রুটের বাসেও সম্প্রসারিত করা হবে।

দেশের অন্যতম শীর্ষস্থানীয় আইটি প্রতিষ্ঠান বিজনেস অটোমেশন লিমিটেড ও আইডিয়েশন টেকনোলজি সল্যুশনস এর ডেভেলপকৃত এই অ্যাপটি যাত্রী সাধারণে জন্য আজ অনুষ্ঠানিকভাবে  অবমুক্ত করা হয়।

পিডিএসও/তাজ