নিজস্ব প্রতিবেদক

  ১৮ নভেম্বর, ২০১৭

অ্যাপের মাধ্যমে সহজে লাইসেন্স পাবেন চাল ব্যবসায়ীরা

চাল ব্যবসায়ীরা যাতে সহজে ও অল্প সময়ে লাইসেন্স পান, সেজন্য নতুন একটি অ্যাপ কেনার উদ্যোগ নিয়েছে খাদ্য অধিদফতর। এ অ্যাপের মাধ্যমে ব্যবসায়ীরা ঘরে বসেই অনলাইনে তাদের ব্যবসার লাইসেন্স করতে পারবেন। খাদ্য অধিদফতর সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, বর্তমানে সনাতন পদ্ধতিতে ব্যবসায়ীদের লাইসেন্স দেওয়া হচ্ছে। এতে এক দফতর থেকে অন্য দফতরে চিঠি চালাচালি করতে অনেক সময় ব্যয় হয়। অন্যদিকে ব্যবসায়ীদেরও অধিদফতরে একাধিকবার আসতে হয়। এ কারণে বাড়তি সময় এবং অর্থ ব্যয় হয়। এ জটিলতা দূর করতে অ্যাপ কেনার উদ্যোগ নিয়েছে খাদ্য অধিদফতর। অ্যাপের নাম দেওয়া হয়েছে ‘ই-লাইসেন্স অ্যান্ড ফুড ফ্রেন্ডলি প্রোগ্রাম ম্যানেজ সিস্টেম’। অ্যাপটির বিষয়ে সার্বিক সহযোগিতা করছে সরকারি প্রোগ্রাম অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই)।

জানা গেছে, অ্যাপটি কেনার জন্য ইতোমধ্যে সব প্রস্তুতি নিয়েছে অধিদফতর। চলতি মাসেই টেন্ডারের মাধ্যমে বিক্রেতা আহ্বান করা হতে পারে। অ্যাপ চালু করা হলে ব্যবসায়ীদের লাইসেন্স নেওয়ার জন্য খাদ্য অধিদফতরে বারবার আসতে হবে না। ঘরে বসেই অনলাইনে ব্যবসার বিস্তারিত তথ্য পূরণ করে আবেদন করলে লাইসেন্স দেওয়া হবে। তবে প্রিন্ট কপিটি নেওয়ার জন্য একবার যেতে হবে অধিদফতরে।

এখন আবেদন করলে ব্যবসাপ্রতিষ্ঠান ভেরিফিকেশন বা যাচাই-বাছাই করে লাইসেন্স দেওয়া হয়। কিন্তু অ্যাপটির কার্যক্রম চালু হলে আগে লাইসেন্স দেওয়া হবে, পরে ভেরিফিকেশন করা হবে। এতে ব্যবসায়ীরা লাইসেন্স নিতে আরো বেশি আগ্রহী হবে বলে মনে করে খাদ্য অধিদফতর। এ বিষয়ে খাদ্য অধিদফতরের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, সরকারের নির্দেশনা অনুযায়ী ব্যবসায়ীরা যাতে সহজেই লাইসেন্স পান, সেজন্যই এ উদ্যোগ নেওয়া হয়েছে। এটি এখনো প্রক্রিয়াধীন। মূলত ব্যবসায়ীদের লাইসেন্স নিতে আগ্রহী করে তুলতে এই অ্যাপ অগ্রণী ভূমিকা রাখবে।

অ্যাপটির বিষয়ে হাতিরপুলের চাল ব্যবসায়ী রবিউল হাসান বলেন, এসব সুবিধা থাকলে এই অ্যাপের মাধ্যমে অবশ্যই ব্যবসায়ীদের সুবিধা হবে। তবে অফিসে না গিয়ে বাসায় বসে কীভাবে আবেদন করা যাবে-তা ব্যবসায়ীদের জানাতে হবে।

তবে এ লাইসেন্সের মাধ্যমে ব্যবসায়ীদের কোনো উপকার তো নয় বরং ঝামেলা বাড়বে বলে মনে করে কারওয়ান বাজারের চালের আড়তদার জসিম উদ্দিন। তিনি বলেন, লাইসেন্স নিলে ১৫ দিন পর পর চালের মজুদ সম্পর্কে সরকারকে জানাতে হবে। এতে সময় নষ্ট ও খরচ বাড়বে। বাড়তি ঝামেলা তৈরি হবে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
অ্যাপ,খাদ্য অধিদপ্তর,চাল ব্যবসায়ী,ই-লাইসেন্স
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist