reporterঅনলাইন ডেস্ক
  ২২ অক্টোবর, ২০১৭

চীনা প্রেসিডেন্টকে হাততালি দিতে বিশেষ অ্যাপ

ফোনের স্ক্রিনে টোকা মেরে ব্যবহারকারীরা চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের উদ্দেশে হাততালি দিতে পারেন। এই সপ্তাহে চীনা কমিউনিস্ট পার্টির পঞ্চবার্ষিক অধিবেশন উপলক্ষে বাজারে ছাড়া হয়েছে এই অ্যাপ। এখানে ফোনের স্ক্রিনে ১৯ সেকেন্ডের মধ্যে প্রেসিডেন্টের উদ্দেশে যতবার খুশি করতালি দেওয়া যাবে।

অ্যাপটি তৈরি করেছে টেনসেন্ট নামে এক কোম্পানি এবং এই অ্যাপ ব্যবহার করে গত তিন দিনে গেমটি খেলা হয়েছে ১২০ কোটি বার।

চীনে প্রেসিডেন্টের প্রতি প্রকাশ্য আনুগত্য দেখানো খুবই সাধারণ একটা ব্যাপার। অধিবেশনের আগে তা আরো বেড়ে যায়। পাঁচ দিনের এই রুদ্ধদ্বার সম্মেলন শেষ হবে আগামী মঙ্গলবার। এই অধিবেশন থেকে আগামী পাঁচ বছর চীনের ক্ষমতায় নেতৃত্ব দেবেন কে এবং দেশের রাজনৈতিক দিকনির্দেশনা কী হবে, সে বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হবে। কমিউনিস্ট পার্টির অধিবেশনে প্রেসিডেন্ট শি উদ্বোধনী ভাষণ দেন সাড়ে তিন ঘণ্টা ধরে। ধারণা করা হচ্ছে, শি আবার নতুন মেয়াদে নেতা হতে যাচ্ছেন।

অধিবেশন উদ্বোধন করে দেওয়া সাড়ে তিন ঘণ্টার ভাষণে তিনি বলেছেন, চীন একটা ‘নতুন যুগে’ প্রবেশ করেছে এবং চীনের এখন ‘বিশ্বে ক্ষমতার প্রধান কেন্দ্র’ হয়ে দাঁড়ানোর সময় এসেছে। চীনের নেতা শি জিনপিং ইতোমধ্যেই জনগণের কাছে বিপুল জনপ্রিয়তা অর্জন করেছেন। ২০১২ সালে ক্ষমতায় আসার পর থেকে দুর্নীতি দমনসহ তার সুদূরপ্রসারী বহু উদ্যোগ তার নেতৃত্বকে শক্ত ভিত দিয়েছে।

ধারণা করা হচ্ছে, আগামী সপ্তাহে কমিউনিস্ট পার্টি তার রাজনৈতিক মতাদর্শকে ভিত্তি করে নতুন নীতি রচনা করবে; যার নাম দেওয়া হয়েছে ‘শি জিনপিং মতাদর্শ’। সেটা হলে মাও জেদং এবং দেং শিয়াও-এর মতো পূর্ববর্তী নেতাদের সঙ্গে এক কাতারে উন্নীত হবেন শি জিনপিং।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চীন,হাততালির অ্যাপ,শি জিনপিং,চীনা প্রেসিডেন্ট
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist