reporterঅনলাইন ডেস্ক
  ১৫ সেপ্টেম্বর, ২০১৭

আইফোন ৮ ও ৮ প্লাসের ফিচার

অ্যাপলের বহুল আলোচিত নতুন স্মার্টফোন আইফোন এক্স বা আইফোন টেন। গত ১২ সেপ্টেম্বর ক্যালিফোর্নিয়ায় এই আইফোনের ঘোষণা দেয়া হয়। সেই সঙ্গে দীর্ঘ প্রতীক্ষা শেষে আইফোন ৮ এবং আইফোন ৮ প্লাসও উম্মোচন করা হয়। পাঠকদের জন্য নতুন আইফোন ৮ ও ৮ প্লাসের নানা দিক নিয়ে বিশেষ আয়োজন।

আইফোন ৮ ও ৮ প্লাস

আইফোন ৮ ও ৮ প্লাসে রয়েছে হোম বাটন এবং দেখতে অনেকটাই আইফোন ৭ এর মতো। নতুন হিসেবে যুক্ত হয়েছে ওয়ারলেস চার্জিং সুবিধা। আইফোন ৮ স্মার্টফোনে আছে ৪.৭ ইঞ্চি রেটিনা স্ক্রিন। অন্যদিকে বৃহদাকৃতির ভ্যারিয়েন্টটি ৫.৫ ইঞ্চি রেটিনা এইচডি স্ক্রিনে বাজারে আসবে। আইফোন ৮ এবং প্লাসের সবচেয়ে বড় আকর্ষণ হলো এর ডিজাইন। উভয় স্মার্টফোনই অ্যাপলের সর্বাধুনিক ১০ ন্যানোমিটার ৬-কোর প্রসেসরযুক্ত এ১১ বায়োনিক চিপসেটে চলে। এটি পূর্বেকার এ১০ প্রসেসর থেকে ৭০ গুণ দ্রুতগতির বলে দাবি করা হয়েছে।

ভালো ছবি তুলতে ফোনগুলোতে অত্যাধুনিক ক্যামেরা সফটওয়্যার যুক্ত করা হয়েছে। আইফোন ৮ স্মার্টফোনে একটি মাত্র ১২ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা আছে। অন্যদিকে আইফোন ৮ প্লাসে ১২ মেগাপিক্সেল ডুয়াল রিয়ার ক্যামেরা আছে।

অ্যাপলের এসব পণ্যের মধ্যে আইফোন ৮ ও ৮ প্লাসের জন্য ১৫ সেপ্টেম্বর থেকে অর্ডার করা যাবে এবং পাওয়া যাবে ২২ সেপ্টেম্বর থেকে। এছাড়া আইফোন এক্স প্রি-অর্ডার করা যাবে ২৭ অক্টোবর থেকে এবং হাতে পাওয়া যাবে আগামী ৩ নভেম্বর থেকে। আইফোন ৮ ও ৮ প্লাস এর মূল্য ৬৯৯ ডলার এবং আইফোন এক্স এর মূল্য শুরু ৯৯৯ ডলার থেকে নির্ধারণ করা হয়েছে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আইফোন,আইফোন ৮ ও ৮ প্লাস,স্মার্টফোন,অ্যাপল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist