reporterঅনলাইন ডেস্ক
  ২৭ জুলাই, ২০১৭

ফ্রি ওয়াই ফাই : সতর্ক থাকার নির্দেশ বিটিআরসির

এবার ফ্রি ওয়াই ফাই সেবা দেয়ার ক্ষেত্রে দেশের ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোকে (আইএসপি) সতর্ক থাকার নির্দেশ দিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। কমিশনের নিষেধ থাকা সত্ত্বেও যারা আইপি টিভি বা লাইভ টিভি সম্প্রচার করছে সেসব আইএসপিকে কঠোর ভাষায় সতর্ক করেছে সংস্থাটি। বৃহস্পতিবার দেশের আইএসপিগুলোকে আইএসপি কার্যক্রম পরিচালনার বিষয়ে জরুরি নির্দেশনায় এসব তথ্য জানানো হয়েছে। ফ্রি ওয়াই-ফাই সেবাদানকালে আইপি লগ যথাযথভাবে না পাওয়া যাওয়ায় আইন শৃঙ্খলা বাহিনীর তদন্ত কার্যক্রম ব্যাহত হয় বলে বাংলাদেশ পুলিশ জানিয়েছে বিটিআরসিকে। এর পরিপ্রেক্ষিতে এ নির্দেশনা এলো। যেসব প্রতিষ্ঠান এখনও আইপি লগ যথাযথভাবে সংরক্ষণ করছে না সেসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিটিআরসি ও আইন শৃঙ্খলা বাহিনী আইনি ব্যবস্থা গ্রহণে বাধ্য হবে বলেও নির্দেশনায় উল্লেখ করা হয়।

নির্দেশনায় বলা হয়, অনেক আইএসপি তাদের বাণিজ্যিক অফারে ক্যাশ (গুগল গ্লোবাল ক্যাশ) বিক্রির জন্য প্রচারণা চালিয়ে যাচ্ছে। গুগল গ্লোবাল ক্যাশসহ আরও বিভিন্ন ক্যাশ ব্যান্ডউইথ হিসেবে বিক্রি করা যাবে না, প্রচার-প্রচারণাও চালানো যাবে না মর্মে এ বিষয়ে আইআইজি ও আইএসপিগুলোকেও সতর্ক করা হয়েছে। এছাড়া আরও কয়েকটি নির্দেশনা রয়েছে আইএসপি অপারেটরগুলোর জন্য। বিটিআরসির জ্যেষ্ঠ সহকারী পরিচালক (ইঞ্জিনিয়ারিং ও অপারেশন) মো. নাহিদুল হাসান স্বাক্ষরিত জরুরি নির্দেশনায় এসব কথা বলা হয়। তিনি জানান, সব গ্রাহককে চিহ্নিত করা যায় এমন সব কারিগরি পদ্ধতি (আইপি লগ) অবলম্বন করে দেশ ও জাতীয় নিরাপত্তা নিশ্চিত করতে সব আইএসপি, ক্যাটাগরি আইএসপি, আইআইজি ও ওয়াইম্যাক্স ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকেও নির্দেশনা দেয়া হয়েছে।

বিআরটিসি জানায়, আইএসপিগুলোর সেবার মান বাড়ানো এবং গ্রাহক সন্তুষ্ট না হলে বিটিআরসির কল সেন্টারে (২৮৭২) সংশ্লিষ্ট আইএসপির বিরুদ্ধে গ্রাহক অভিযোগ করতে পারবেন। নির্দেশনায় সব ধরনের ওয়াই-ফাই ব্যবহারকারীদের এ বিষয়ে সতর্ক এবং তাদের যথাযথ অথেনটিক্যাশন বা পাসওয়ার্ড ব্যবহারেও সতর্ক থাকতে বলা হয়েছে।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিটিআরসি,সতর্ক থাকার নির্দেশ,ফ্রি ওয়াই ফাই
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist