reporterঅনলাইন ডেস্ক
  ২৮ জুন, ২০১৭

ফেসবুক ব্যবহারকারী ২০০ কোটি ছাড়িয়েছে!

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের ব্যবহারকারী সংখ্যা ২০০ কোটি অতিক্রম করেছে। আন্তর্জাতিক গণমাধ্যম এই খবর দিয়ে বলেছে, পৃথিবীর মোট জনসংখ্যার এক চতুর্থাংশের বেশি এখন নিয়মিতভাবে ফেসবুক ব্যবহার করছেন। খবরে প্রকাশ, মঙ্গলবার এক ঘোষণায় ফেসবুক ইনকর্পোরেটেড জানিয়েছে, এখন ২০০ কোটি ব্যবহারকারী নিয়মিত ফেসবুক ব্যবহার করছেন। ফেসবুকে দেওয়া এক পোস্টে সামাজিক যোগাযোগ মাধ্যমটির সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ বলেছেন, এই পথচলায় আপনাদের সঙ্গে থাকতে পেরে আমি সম্মানিত বোধ করছি। প্রসঙ্গত আজ থেকে ১৩ বছর আগে ২০০৪ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ডরমিটরির নিজ রুম থেকে কৌতুহলবশত ফেসবুক শুরু করেছিলেন মার্ক জাকারবার্গ ও তার কয়েকজন সহযোগী।

ফেসবুকের ব্যবহারকারীর সংখ্যা এখন বিশ্বের যে কোনো দেশের জনসংখ্যার চেয়ে বেশি, আর বিশ্বের ৭টি মহাদেশের মধ্যে ৬টির যে কোনোটির জনসংখ্যার চেয়েও বেশি। ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, মোবাইল বা ইন্টারনেটের মাধ্যমে ফেসবুক অথবা ম্যাসেঞ্জারে যুক্ত এমন অন্তত ২০০ কোটি নিবন্ধিত ব্যবহারকারী আছে তাদের, যারা মাসে অন্তত একবার মাধ্যমটি ব্যবহার করেন।

হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রামের মত সামাজিক মাধ্যমের মালিকানা ফেসবুকের থাকলেও সেই মাধ্যমগুলোর ব্যবহারকারীকে এই তালিকায় যুক্ত করা হয়নি বলেও পরিষ্কার করেছে তারা। ২০১২ সালে ফেসবুক প্রথম ১০০ কোটির ঘর পার করে। আর চলতি বছরের ৩১ মার্চ ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছিল, তাদের গ্রাহকসংখ্যা ১৯৪ কোটির ঘর অতিক্রম করেছে।

অন্য সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর মধ্যে তুলনামূলকভাবে ফেসবুকের কাছাকাছি অবস্থানে আছে চীনের উইচ্যাট; মে মাসের হিসাব অনুযায়ী উইচ্যাটের সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ৯৩ কোটি ৮০ লাখ। ইউরোপ-আমেরিকায় ফেসবুকের প্রতিদ্বন্দ্বী সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারের সক্রিয় গ্রাহক সংখ্যা এপ্রিল পর্যন্ত ছিল মাত্র ৩২ কোটি ৮০ লাখ, আর স্ন্যাপচ্যাটের গ্রাহক মাত্র ১৬ কোটি ৬০ লাখ।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ফেইসবুক,২০০ কোটি ছাড়িয়েছে
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist