reporterঅনলাইন ডেস্ক
  ২৩ জুন, ২০১৭

মেয়েদের ফেক অ্যাকাউন্ট ঠেকাবে ফেসবুক

নারীদের ফেক অ্যাকাউন্ট ঠেকাতে ফেসবুক নিয়েছে নতুন উদ্যোগ। নারীদের ছবি ডাউনলোড করে সেই ছবিকে বিকৃত করা বা সেই ছবি দিয়ে ফেক অ্যাকাউন্ট তৈরি করার ঘটনা প্রায়ই ঘটছে।

আবার ছবি ডাউনলোড করা না গেলেও সেই ছবির স্ক্রিনশট দিয়ে তৈরি হয়ে যেত ফেক অ্যাকাউন্ট। নারীদের নিরাপত্তার কথা মাথায় রেখে এবার ফেসবুক নিয়ে এল নতুন দুটি টুল। ফিচার পুরোপুরি চালু হয়ে যাবে আগামী ২৭ জুনের মধ্যে।

ফটো গার্ড নারীদের বাঁচাতে ফেসবুকের প্রথম ফিচারটি হল ‘ফটো গার্ড’। এই টুলটি ব্যবহার করলে কেউ ছবি ডাউনলোড, শেয়ার বা মেসেঞ্জারেও কাউকে পাঠাতে পারবের না।

অ্যানড্রয়েড ফোনগুলোতে ফেসবুকের অ্যাপে কেউ এই ফটোগুলোর স্ক্রিনশটও নিতে পারবেন না। যখনই আপনি প্রোফাইল পিকচারে ‘ফটো গার্ড’ব্যবহার করবেন, তখনই ফটোগুলোর চার দিকে নীল বর্ডার চলে আসবে এবং একটি নীল রঙের শিল্ড থাকবে। ফেসবুক এই শিল্ডের নাম দিয়েছে ‘সোমান’। এই নীল শিল্ডের মাধ্যমেই বোঝা যাবে এই ছবিটিতে ‘ফটো গার্ড’ ব্যবহার করা রয়েছে।

ফটো ফিল্টার ফেসবুকের দ্বিতীয় ফিচারটি হল এক ধরনের ‘ফটো ফিল্টার’। এই ফিল্টারের মাধ্যমে ছবিগুলোতে বিভিন্ন জায়গার শিল্পের ডিজাইন ব্যবহার করা যাবে। ছবিতে এই ফিল্টার লাগালে, সেই ছবি ডাউনলোড করার প্রবণতা অনেকটাই কমে যায়। এতদিন ধরে বহু নারী নিরাপত্তাহীনতায় ভুগতেন। দুটি ফিচারই ফেসবুকের নিউজ ফিডে প্রোমোট করা হবে।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ফেক অ্যাকাউন্ট,ঠেকাবে,ফেসবুক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist