reporterঅনলাইন ডেস্ক
  ১৫ মে, ২০১৭

এবার মাত্র ৫ মিনিটেই চার্জ হবে স্মার্টফোন!

এবার মাত্র ৫ মিনিটেই চার্জ হবে স্মার্টফোন। আন্তর্জাতিক গণমাধ্যম এই খবর দিয়ে বলেছে, পৃথিবীতে অনেক প্রতিষ্ঠান গবেষণা করছে কিভাবে দ্রুত মোবাইল ফোনের ব্যাটারি চার্জ করা যায়। গত নভেম্বরে কোয়ালকম নামে একটি প্রতিষ্ঠান জানায়, তার এমন একটি ব্যাটারি তৈরি করেছে যেটি দিয়ে স্মার্টফোন ৫ মিনিট চার্জ দিলে সেটি ৫ ঘণ্টা পর্যন্ত চলবে। খবরে প্রকাশ, প্রতিদিন উন্নত থেকে উন্নততর হতে থাকা স্মার্টফোনের এখনও সবচেয়ে বড় সীমাবদ্ধতার ক্ষেত্রটি হচ্ছে এর চার্জ। বেশির ভাগ ব্যবহারকারীরই অভিযোগ, কচ্ছপের গতিতে চার্জ হওয়া ফোনের ব্যাটারির শক্তি ফুরিয়ে যায় অনেকটা খরগোশের মতো দ্রুততায়। তাদের সেই আক্ষেপ ঘোচাতে আশার আলো হয়ে দেখা দিয়েছে ইসরায়েলের স্টোরডট নামের একটি প্রযুক্তি প্রতিষ্ঠান।

স্টোরডট বলছে, তাদের ব্যাটারির সাহায্যে মাত্র ৫ মিনিটে স্মার্টফোন চার্জ করা যাবে। নতুন এ প্রযুক্তি ২০১৮ সাল নাগাদ বাজারে আসতে পারে পারে ধারণা করা হচ্ছে। ২০১৫ সালে স্টোরডট আমেরিকার লাস ভেগাসে এক প্রযুক্তি মেলায় তাদের এ যুগান্তকারী আবিষ্কারটি প্রথমে প্রকাশ করে। প্রতিষ্ঠানটির দাবি অনুযায়ী, তাদের তৈরি করা ব্যাটারি অন্য সাধারণ ব্যাটারির মতো নয়। প্রথমদিকে তারা যেসব ব্যাটারি প্রস্তুত করেছিলেন তখন সেটি স্মার্টফোনের সাধারণ ব্যাটারির চেয়ে কিছুটা মোটা ছিল। কিন্তু এখন আর সেরকম নেই।

৫ মিনিটে মোবাইল ফোন চার্জ করার জন্য ব্যাটারি বাজারে আনার জন্য এখন তারা পুরোপুরি প্রস্তুত। এই ব্যাটারি পরীক্ষামূলকভাবে তৈরি হয়েছিল এশিয়ার দুটি ব্যাটারি প্রস্তুতকারী প্রতিষ্ঠানে। এখন বাজারজাত করার জন্য তারা বড় আকারের উৎপাদনে যাবে। স্টোরডটের প্রধান নির্বাহী জানিয়েছেন, আগামী বছরের মধ্যে ৫ মিনিটে মোবাইল ফোন চার্জ করার প্রযুক্তি ক্রেতাদের হাতে পৌঁছে যাবে।

তবে এ ধরণের প্রযুক্তি নিয়ে সন্দেহ পোষণ করছেন প্রযুক্তি বিশ্লেষক বেন উড। তিনি মনে করেন, এর ঝুঁকিও থাকতে পারে। কারণ, কোনো ব্যাটারি যদি অধিক মাত্রায় তাপ উৎপাদন করে তাহলে সেটি ব্যাটারির কার্যক্ষমতাকে ক্ষতিগ্রস্ত করতে পারে বলে তার আশংকা। কিন্তু স্টোরডটের দাবি করা ব্যাটারি যদি সত্যিই বাজারে আসে তাহলে সেটি এক যুগান্তকরী ঘটনা হবে বলেও মনে করেন বেন উড।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
স্মার্টফোন,৫ মিনিটেই চার্জ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist