reporterঅনলাইন ডেস্ক
  ১৪ ফেব্রুয়ারি, ২০১৭

একসঙ্গে ১০৪টি স্যাটেলাইট উৎক্ষেপণ করবে ভারত

ভারত বুধবার একটি রকেটের মাধ্যমে মহাশূন্যে ১০৪ টি স্যাটেলাইট উৎক্ষেপণ করে ইতিহাস সৃষ্টির আশা করছে।

ভারতের মহাশূন্য গবেষণা সংস্থা- আইএসআরও মঙ্গলবার এক বিবৃতিতে জানিয়েছে, দেশটির দক্ষিণাঞ্চলের শ্রীহরিকোটা স্পেসপোর্ট থেকে এ রকেট উৎক্ষেপণ করা হবে।

বিবৃতিতে বলা হয়, পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিক্যল- পিএসএলভি মহাকাশ থেকে পৃথিবী পর্যবেক্ষণের জন্য ৭১৪ কিলোগ্রাম ওজনের একটি স্যাটেলাইট এবং ১০৩ টি ক্ষুদ্রাকৃতির ন্যানো স্যাটেলাইট বহন করে নিয়ে যাবে। ন্যানো স্যাটেলাইটগুলোর সামষ্টিক ওজন হবে ৬৬৪ কিলোগ্রাম।

আইএসআরও আরো জানায়, প্রায় সবগুলো ন্যানো স্যাটেলাইট ইসরাইল, কাজাখস্তান, নেদারল্যান্ডস, সুইজারল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত ও যুক্তরাষ্ট্র থেকে আনা হয়েছে। এর মধ্যে যুক্তরাষ্ট্র থেকেই আনা হয়েছে ৯৬ টি স্যাটেলাইট।

উৎক্ষেপণ সফল হলে একসঙ্গে এতগুলো স্যাটেলাইট মহাকাশে পাঠানোর প্রথম দেশ হওয়ার গৌরব অর্জন করবে ভারত। এর আগে ২০১৪ সালে রাশিয়া একটি রকেটে ৩৯ টি স্যাটেলাইট মহাকাশে পাঠিয়েছিল।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
১০৪টি স্যাটেলাইট,উৎক্ষেপণ,ভারত
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist