নকল হোয়াটসঅ্যাপ ব্যবহারে তথ্য চুরির আশঙ্কা

প্রকাশ : ১৬ জুলাই ২০২০, ১৭:২৮

অনলাইন ডেস্ক

নকল হোয়াটসঅ্যাপ ব্যবহার করছেন না তো? যদি আপনি অফিসিয়াল হোয়াটসঅ্যাপ ব্যবহার না করেন তবে সাবধান হওয়ার সময় এসেছে। নকল হোয়াটসঅ্যাপ ব্যবহার করলে গ্রাহকদের ব্যক্তিগত তথ্য চুরি হয়ে যাওয়ার আশঙ্কা আছে।

সম্প্রতি এক জনপ্রিয় ওয়েবসাইটে প্রকাশিত রিপোর্টে এই তথ্য জানানো হয়েছে। এক টুইটারে পোস্টে সব হোয়াটসঅ্যাপ গ্রাহককে সতর্ক করেছে সেই সংস্থা।

মডিফায়েড ভার্সন না নকল হোয়াটসঅ্যাপ সাধারণ হোয়াটসঅ্যাপ অ্যাপকে ব্যবহার করে নতুন ফিচার যোগ হয়। মডিফায়েড ভার্সনে এমন অনেক ফিচার থাকে যা কোম্পানির নিজস্ব হোয়াটসঅ্যাপ অ্যাপে থাকে না। যদিও অনেক সময় ডেভেলপার এই সব ফিচার যোগ করার সময় নিজের সুবিধার কথা এমন কিছু করেন যার ফলে গ্রাহকের সুরক্ষায় আপোষ হয়।

টুইটারে জানানো হয়েছে মডিফায়েড ভার্সনে হোয়াটসঅ্যাপ ব্যবহার করে কোন মেসেজ পাঠালে ডেভেলপার চাইলে সেই মেসেজ পরিবর্তন করতে পারে। এছাড়াও জানানো হয়েছে এই সব মডিফায়েড অ্যাপ ব্যবহার করে হোয়াটসঅ্যাপ ব্যবহার করলে কোম্পানির তরফ থেকে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যান হতে পারে। অনেক বেশি ফিচার থাকলেও সুরক্ষায় আপোষ করে এই মডিফায়েড ভার্সন ব্যবহার করে হোয়াটসঅ্যাপ ব্যবহার বুদ্ধিমানের কাজ নয়।

রেডিটে প্রথম এই পোস্ট করেন এক গ্রাহক। পরে সেই পোস্টের স্ক্রিনশট তুলে পোস্ট করেছে জনপ্রিয় এই পোর্টাল।

পিডিএসও/এসএম শামীম