অনলাইনে কোরবানির পশু কেনা-বেচায় ‘যাচাই ডটকম’

প্রকাশ : ১১ জুলাই ২০২০, ১৫:২৮ | আপডেট : ১১ জুলাই ২০২০, ১৫:৫৬

অনলাইন ডেস্ক

করোনা সংকটে অনলাইন কোরবানির হাট প্লাটফর্ম নিয়ে যাত্রা শুরু করেছে ‘যাচাই ডটকম’ (http://jachai.com/)। এর মাধ্যমে ক্রেতা ও বিক্রেতারদের জন্য সম্পূর্ণ ফ্রি কোরবানির পশু কেনা-বেচার সুযোগ থাকবে।

বর্তমানে করোনা সংকটের কারনে পশু খামারিরা তাদের পালিত কোরবানির পশু বিক্রি করা নিয়ে দুশ্চিন্তায় আছে। পশু খামারিদের এই দুশ্চিন্তা ও দুরাবস্থার কথা বিবেচনা করে, পশু খামারিদের কল্যাণে খামারিদের পাশে দাঁড়াতে কোরবানির পশু ফ্রি (কোন প্রকার চার্জ ছাড়া) বিক্রি করার সুযোগ করে দিতে ‘যাচাই ডটকম’ তৈরি করেছে সোনারগাঁও ইউনিভার্সিটির শিক্ষক ও শিক্ষার্থীরা। এই প্লাটফর্মটির পরিচালনার জন্য সোনারগাঁও ইউনিভার্সিটি-এসইউ এর শিক্ষার্থীরা প্লাটফর্ম ফিচার ডেভলাপমেন্ট ও পশু খামারিদের জন্য ভলেন্টিয়ার হিসেবে দ্বায়িত্ব পালন করবে।

প্লাটফর্মটি ব্যবহার করতে ক্রেতা ও বিক্রেতাকে রেজিস্ট্রেশন করতে হবে। বিক্রেতা তার কোরবানির পশুর ছবিসহ বিস্তারিত বিবরণ দিয়ে, প্রোফাইল অফলাইন ও অনলাইনে আপডেট করতে পারবে এবং ক্রেতা তার পছন্দের পশুর ধরন, পশুর রং, পশুর বয়স, বাজেট অনুযায়ী পছন্দের পশু উক্ত ‘যাচাই ডটকম’ (http://jachai.com/) থেকে লোকেশন অনুযায়ী অনায়াসেই কিনতে পারবেন।

উল্লেখ্য, এই প্লাটফর্ম টি সকল ধরনের কোরবানির পশু সম্পূর্ণ ফ্রি কেনা-বেচার প্লাটফর্ম হিসেবে কাজ করবে। এখানে কোন প্রকার ফি বা চার্জ ছাড়া ক্রেতা-বিক্রেতাগণ কেনা-বেচা করতে পারবেন। একইসাথে বেকার মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করতে ‘যাচাই ডটকম’ কাজ করবে।

এ ছাড়াও কেউ এক লোকেশন থেকে অন্য লোকেশনে কোন কাজে যাওয়ার পরিকল্পনা করলে, পরিকল্পনাকারী ই-কমার্স সাইট ‘যাচাই ডটকম’ (http://jachai.com/) এ লোকেশন অনুযায়ী পন্য ডেলিভারি করার অনুরোধ পাঠাতে পারবে এবং ব্যক্তিগত কাজের আসা যাওয়ার পথে পন্য ডেলিভারি সেবা প্রদান করার মাধ্যমে সেবা গ্রহিতার নিকট থেকে বাড়তি আয়ের সুযোগ পাবে। এ ছাড়াও ‘যাচাই ডটকম’এ পূর্নকালিন পণ্য ডেলিভারি করার কাজের জন্য অথবা কোরবানির মাংস কাটার অভিজ্ঞতা রয়েছে এমন যে কেউ ‘যাচাই ডটকম’ অনলাইনে সম্পূর্ন ফ্রি রেজিস্ট্রেশন করে, সেবা গ্রহীতা প্রার্থীকে সেবা প্রদান করে বাড়তি আযয়ের সুযোগ পাবে।

১০ জুলাই শুক্রবার এক ভার্চুয়াল মিটিং এর মাধ্যমে সোনারগাঁও ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল বাশার উক্ত ‘যাচাই ডটকম’ (http://jachai.com/)এ ই-কমার্স প্লাটফর্মে অনলাইন কোরবানির পশুর হাটের শুভ উদ্বোধন ঘোষণা করেন। এসময় সোনারগাঁও ইউনিভার্সিটির উপাচার্য বলেন, করোনা মহামারীর এই সময়ে সোনারগাঁও ইউনিভার্সিটির শিক্ষক ও শিক্ষার্থীদের এমন উদ্যোগ সত্যিই প্রশংসার দাবিদার এবং এর সাথে সম্পৃক্ত সকলকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন।

পিডিএসও/এসএম শামীম

সর্বাধিক পঠিত