১০ গুণ দ্রুতগতিতে করোনা শনাক্তের যন্ত্র উদ্ভাবন

প্রকাশ : ১৪ মার্চ ২০২০, ১২:১২

অনলাইন ডেস্ক

বর্তমানের চেয়ে ১০ গুণ দ্রুতগতিতে করোনাভাইরাস শনাক্তকরণের যন্ত্র উদ্ভাবন করেছে বলে জানিয়েছে আন্তর্জাতিক স্বাস্থ্যসেবামূলক প্রতিষ্ঠান রোচে হোল্ডিং এজি (Roche Holding AG)। এরই মাঝে মার্কিন সরকারের কাছ থেকে এর জরুরি অনুমোদনও পাওয়া গেছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

গতকাল শুক্রবার কানাডাভিত্তিক সংবাদমাধ্যম বিএনএন ব্লুমবার্গের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

খবরে বলা হয়, মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন ‘জরুরি প্রয়োজনে (এ পদ্ধতি) ব্যবহারের অনুমোদন দিয়েছে। এ পদ্ধতিকে বলা হচ্ছে, ‘রোচে’স কোবাস ৬৮০০/৮৮০০’।

ইউরোপসহ বিশ্বের যেসব দেশে রোচের মেডিকেল যন্ত্র অনুমোদিত সেসব দেশে এ যন্ত্র সহজলভ্য। এর ৮৮০০ সংস্করণটি দিনে ৪ হাজার ১২৮ জন ও ৬৮০০ সংস্করণের যন্ত্রটি ১ হাজার ৪৪০ জনের করোনাভাইরাস টেস্টে সক্ষম বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। এ যন্ত্র ২৪ ঘণ্টার মধ্যে টেস্টের ফলাফল দিতে সক্ষম। এতে করে মাসের মধ্যে লাখ লাখ মানুষের করোনা টেস্ট করা সম্ভব।

রোচের রোগ নির্ণয় ইউনিটের প্রধান টমাস সিনেকার জানিয়েছেন, আমরা করোনা শনাক্তে ব্যবহৃত আগের পদ্ধতির চেয়ে ১০ গুণ দ্রুতগতিতে এ ভাইরাস শনাক্ত করতে পারে এমন যন্ত্র উদ্ভাবন করেছি।

দ্রুতগতিতে ছড়িয়ে পড়তে থাকা প্রাণঘাতী করোনাভাইরাসকে দ্রুত শনাক্তকরণ খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। এতে করে আক্রান্ত কাউকে দ্রুত কোয়ারেন্টাইনে নেওয়া সম্ভব। এতে করে করোনাভাইরাস ছড়ানোর হারও কমে আসবে। সার্বিক পরিস্থিতিতে রোচের এ যন্ত্র কাজে লাগবে বলে দাবি রোচের।

পিডিএসও/তাজ