ফেসবুকের ১৬ শতাংশ আইডি ভুয়া

প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি ২০২০, ১৭:১৮

অনলাইন ডেস্ক

বিশ্বের জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে যত আইডি আছে, তারমধ্যে মধ্যে ১৬ শতাংশ আইডি ভুয়া অথবা নকল। সম্প্রতি জার্মানির পরিসংখ্যান ও বিশ্লেষণী সাময়িকী স্ট্যাটিসটা এমনই তথ্য প্রকাশ করেছে। 

ফেসবুক সূত্রের বরাতে স্ট্যাটিসটা জানায়, এই সামাজিক যোগাযোগ মাধ্যমে পৃথিবীতে সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা প্রায় ২৪০ কোটি। তবে ফেসবুক এ আইডির সংখ্যা ব্যবহারকারীর সংখ্যা থেকেও বেশি।

ফেসবুক নিজেই জানায়, তাদের সাইটে যতো আইডি আছে, গ্রাহকদের তার ১৬ শতাংশই ভুয়া অথবা নকল। এখানে নকল বলতে একই ব্যক্তির একাধিক আইডিকে বোঝানো হচ্ছে বলে ফেসবুকের বরাতে জানায় তারা।

স্ট্যাটিসটার পরিসংখ্যানে দেখা যায়, ২০১৫ সালে সক্রিয় ব্যবহারকারীর তুলনায় এতে নকল আইডির অনুপাত ছিল প্রায় ৫ শতাংশ। এরপর ২০১৮ পর্যন্ত সেটি বাড়তেই থাকে। ’১৬ সালে এসে সেটি হয় ৬ শতাংশ, ’১৭ সালে ১০ শতাংশ এবং ’১৮ সালে তা এসে ১১ শতাংশে। ২০১৯ সালে নকল আইডির সংখ্যা না বাড়লেও, কমেনি অবশ্য।

অন্যদিকে ২০১৫ সালে ভুয়া আইডির অনুপাত ছিল দুই শতাংশের কিছু কম। ’১৬ সালে ছিল প্রায় এক শতাংশ। ’১৭ সালে তা বেড়ে দাঁড়ায় ৩ থেকে ৪ শতাংশে। তবে ’১৮ সালে ভুয়া আইডির অনুপাত আরও একটু বেড়ে হয় ৫ শতাংশ। অবশ্য সেটিও অপরিবর্তিত আছে ২০১৯ পর্যন্ত।

এদিকে ফেসবুকে থাকা এসব ভুয়া ও নকল আইডির বেশিরভাগই বিভিন্ন অপরাধ ও অপরাধমুখী কাজের সঙ্গে জড়িত বলে জানান সাইবার অপরাধ ও সামাজিক যোগাযোগ মাধ্যম বিশেষজ্ঞরা। তাই এ বিষয়ে সবার সচেতন থাকার পরামর্শ দেন তারা।

পিডিএসও/তাজ