কক্সবাজার প্রতিনিধি

  ১৫ ফেব্রুয়ারি, ২০২০

কক্সবাজারের ৩৫ স্থানে ফ্রি ওয়াইফাই জোনের উদ্বোধন

কক্সবাজারে ৩৫ টি স্পটে ফ্রি ওয়াইফাই জোনের উদ্বোধন করেছেন তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। শনিবার দুপুরে কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রে তিনি এর উদ্বোধন করেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আয়োজনে জেলা প্রশাসন ও কক্সবাজার উন্নয়ন কতৃপক্ষের সহযোগিতায় ফ্রি ওয়াইফাই জোনের আওতায় স্পটগুলো হলো- সুগন্ধা বীচ পয়েন্ট, সাইমন বীচ পয়েন্ট, লাবনী বীচ পয়েন্ট, কলাতলী বীচ পয়েন্ট, বিয়াম ভবন, ডলফিন চত্বর হোটেল মোটেল রোড, জাম্বুর ভাস্কর্য, রূপচাঁদ ভাস্কর্য, সাম্পান ভাস্কর্য, স্টার ফিস ভাস্কর্য, হলিড়ে মোড়, প্রেসক্লাব, পুরাতন স্টেডিয়াম, বার্মিজ মার্কেট, রোডকচ্ছপিয়া পুকুর, সার্কিট হাউজ রোড, গোল দিঘী, বাজাররঘাটা পুকুর, বনবিভাগ (উত্তর ও দক্ষিণ), জেলা প্রশাসকের কার্যালয়, পাবলিক লাইব্রেরি, দৌলদ ময়দান, শহিদ মিনার, জজ কোর্ট, পুলিশ সুপারের কার্যালয়, জেলা পরিষদ, হিল ডাউন সার্কিট হাউজ, হিল টপ সার্কিট হাউজ, রাডার স্টেশন, কক্সবাজার উন্নয়ন কতৃপক, গণপূর্ত অধিদপ্তরের কার্যালয়, লারপাড়া বাস স্ট্যান্ড, হিমছড়ি ও দরিয়ানগর।

এই বিশাল এলাকা ফ্রি ওয়াইফাই জোনের আওতায় আনতে ৭৪ টি রাউটার ব্যবহার করা হয়েছে। বিশ এমবিপিএস হাই স্পীড ব্যান্ডউইথ সম্পন্ন প্রত্যেকটি রাউটারে ১০০ জন করে ৭৪ টি রাউটারে মোট ৭ হাজার ৪০০ জন ব্যবহারকারী একসাথে ওয়াইফাই ব্যবহার করতে পারবে। এর ফলে সর্বাধুনিক প্রযুক্তিসম্পন্ন উচ্চগতির বিনামূল্যে ইন্টারনেট আওতায় আসলো কক্সবাজারের গুরুত্বপূর্ণ ৩৫ টি স্পট।

উদ্বোধন পরবর্তী সমাবেশে প্রতিমন্ত্রী বলেন তথ্য প্রযুক্তির মাধ্যমে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে। এসময় তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, শুধু ফেসবুকিং করলে হবে না, ইন্টারনেটের সঠিক ব্যবহারের মাধ্যমে দেশের অর্থনীতিকেও সমৃদ্ধ করতে হবে।

তিনি বলেন, আনুষ্ঠানিক উদ্বোধনের আগে গত একমাসে প্রতিদিন ৫ হাজার পর্যটক ফ্রি ওয়াইফাই ব্যবহার করেছে যার মূল্য প্রায় ৫০ লক্ষ টাকা। আগামী একবছর তথ্য ও যোগাযোগ বিভাগ এর রক্ষণাবেক্ষণ করে পরবর্তী বছর কক্সবাজার উন্নয়ন কতৃপক্ষের কাছে হস্তান্তর করা হবে।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেব-এর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বিশেষ অতিথির বক্তব্যে রাখেন, কক্সবাজার সদর-রামু আসনের সংসদ সদস্য আলহাজ্ব সাইমুম সরওয়ার কমল, মহেশখালী-কুতুবদিয়া আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, চকরিয়া-পেকুয়া আসনের সংসদ সদস্য জাফর আলম, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান লে. কর্ণেল (অব.) ফোরকান আহমদ, কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক আমিন আল পারভেজ, অতিরিক্ত পুলিশ সুপার ইকবাল হোসাইন, জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট সিরাজুল মোস্তফা, কক্সবাজার সরকারি কলেজের অধ্যক্ষ একে এম ফজলুল করিম চৌধুরী প্রমুখ

পিডিএসও/রি.মা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কক্সবাজার,ফ্রি,ওয়াইফাই,জোন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close