আজ ডিজিটাল বাংলাদেশ দিবস

প্রকাশ : ১২ ডিসেম্বর ২০১৯, ১৩:৪৯

নিজস্ব প্রতিবেদক

আজ ১২ ডিসেম্বর ‘ডিজিটাল বাংলাদেশ দিবস’। গত তিন বছর ধরে এই দিনে পালিত হচ্ছে দিবসটি।  ‘সত্য মিথ্যা যাচাই আগে, ইন্টারনেটে শেয়ার পরে’- এই প্রতিপাদ্যকে সামনে রেখে দিবসটি পালন করা হচ্ছে।

এ বছরও ডাক ও টেলিযোগাযোগ বিভাগ, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ এবং বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামসহ (বিআইজেএফ) বিভিন্ন তথ্যপ্রযুক্তি সংগঠন নানা আয়োজনে দিবসটি পালন করছে।

আগের এই দিবসটির নাম ছিল ‘আইসিটি দিবস বা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবস’। ২০১৭ সালের ২৭ নভেম্বর বাংলাদেশ সরকার এ দিবসটি রাষ্ট্রীয়ভাবে পালনের ঘোষণা দেয়। ২০১৮ সালের ২৬ নভেম্বর আইসিটি দিবসের পরিবর্তে এ দিনকে ‘ডিজিটাল বাংলাদেশ দিবস’ হিসেবে পালনের সিদ্ধান্ত নেয়া হয়। প্রতিবছর ১২ ডিসেম্বর জাতীয় ও রাষ্ট্রীয়ভাবে দিবসটি পালন করা হয়।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ডিজিটাল বাংলাদেশ দিবসে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ বেলা দুইটায় জাতীয় প্রেসক্লাব থেকে বর্ণাঢ্য মিছিল বের করবে। মিছিল শেষে রাজধানীর জিপিওতে হবে আলোচনা সভা। এরপর থাকছে পিঠা উৎসব। সারা দেশে দ্বিতীয়বারের মতো ডিজিটাল বাংলাদেশ দিবস উদযাপন করবে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ। মন্ত্রী সপরিবার অংশগ্রহণ করার আহ্বান জানান।

এবার ডাক ও টেলিযোগাযোগ বিভাগ ‘সংযুক্তিতে উৎপাদন, দেশের হবে উন্নয়ন’ বিষয়টিকে প্রতিপাদ্য করে দিবসটি পালন করছে।

‘সত্য-মিথ্যা যাচাই আগে, ইন্টারনেটে শেয়ার পরে’ প্রতিপাদ্য নিয়ে আজ সকাল সাতটায় রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর প্রাঙ্গণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে শুরু হয় তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের ডিজিটাল বাংলাদেশ দিবসের আয়োজন।

সকাল ১০টায় মানিক মিয়া অ্যাভিনিউতে অনুষ্ঠিত হয়েছে র‍্যালি। এতে জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর উপস্থিত ছিলেন। বেলা ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে হবে কনসার্ট ফর ডিজিটাল বাংলাদেশ।

এদিকে, দেশের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি খাতে কর্মরত সংবাদমাধ্যমকর্মীদের সংগঠন বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম (বিআইজেএফ) দিবসটি পালন করছে। রাজধানীর জনতা টাওয়ারের সফটওয়্যার টেকনোলজি পার্কে নানা আয়োজনের মধ্য দিয়ে চলবে এই অনুষ্ঠান।

পিডিএসও/তাজ