ফেসবুকে লাইক গোনার দিন শেষ

প্রকাশ : ০৪ সেপ্টেম্বর ২০১৯, ১৭:৪১ | আপডেট : ০৪ সেপ্টেম্বর ২০১৯, ১৭:৫২

অনলাইন ডেস্ক

জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে কোন পোস্টে কত লাইক, তা দেখে অনেকেই পোস্ট পড়েন বা শেয়ার করেন। তবে কোন পোস্টে কত লাইক পড়ল, তা হিসাব করার সুযোগ আর নাও রাখতে পারে ফেসবুক। কারণ, লাইকের ওপর ভিত্তি করেই অনেক পোস্ট ভাইরাল হয়ে যায়।

কিন্তু অনেক গুরুত্বপূর্ণ পোস্ট কম লাইকের কারণে গুরুত্ব পায় না। ফেসবুক কর্তৃপক্ষ তাই নিউজ ফিড পোস্টে লাইক কাউন্টার শিগগিরই সরিয়ে ফেলার কথা ভাবছে। এ পরিবর্তনের বিষয়টি ফেসবুক কর্তৃপক্ষ সম্প্রতি নিশ্চিত করেছে।

ফেসবুকের মালিকানাধীন আরেক প্রতিষ্ঠান ইনস্টাগ্রাম ইতোমধ্যে লাইক গোনার অপশন বন্ধ করে দিয়েছে। কানাডা ও ব্রাজিলসহ সাত দেশে পরীক্ষামূলকভাবে এ অপশন বন্ধ করেছে তারা। খবর টেকক্রাঞ্চের।

ইনস্টাগ্রামের মতো ফেসবুকেও দেখা যাবে না পোস্টের নিচের মোট লাইক। সবগুলো লাইক গোনা না গেলেও মিউচুয়াল যেসব ফ্রেন্ড লাইক দেবেন তাদের নাম দেখা যাবে।

ফেসবুক জানিয়েছে, যাদের পোস্টে কম লাইক পড়ে তারা বেশি লাইক পাওয়া ব্যক্তিদের চেয়ে নিজেকে হেয় মনে করেন। তাদের পোস্টটি সঠিক নয় মনে করে ডিলিটও করেন। যদি লাইক গোনা বন্ধ করা যায় তাহলে এ সমস্যা থাকবে না।

ফেসবুক জানিয়েছে, লাইক দেখার অপশন পরীক্ষামূলকভাবে তুলে দেয়া নিয়ে কাজ করবে ফেসবুক কর্তৃপক্ষ। তবে ঠিক কবে এটি শুরু হবে সে বিষয়ে কিছু জানায়নি তারা।

পিডিএসও/তাজ