reporterঅনলাইন ডেস্ক
  ০৭ আগস্ট, ২০১৯

১২৪টি ভিওআইপি প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল

দেশের ১২৪টি ভিএসপি (ভিওআইপি সার্ভিস প্রোভাইডার) লাইসেন্সধারী প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। লাইসেন্স মেয়াদ উত্তীর্ণ হওয়ায় এই সিদ্ধান্ত নিয়েছে বিটিআরসি।

মঙ্গলবার বিটিআরসির লিগ্যাল অ্যান্ড লাইসেন্সিং বিভাগের পরিচালক এম এ তালেব হোসেন স্বাক্ষরিত বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা যায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিটিআরসি থেকে ইস্যু করা ভিওআইপি সার্ভিস প্রোভাইডার (ভিএসপি) লাইসেন্সধারী প্রতিষ্ঠানের মধ্য থেকে ১২৪টি প্রতিষ্ঠানের লাইসেন্স মেয়াদ উত্তীর্ণ হওয়ায় বাতিল করা হলো। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১০৬টি প্রতিষ্ঠান সরকারের বকেয়া পাওনা পরিশোধ ও যথাসময়ে নবায়নের আবেদন করেনি এবং ১৮টি প্রতিষ্ঠান যথাযথভাবে আবেদন কারেনি বিধায় উক্ত প্রতিষ্ঠানগুলোর ভিএসপি লাইসেন্স নবায়ন করা সম্ভব হয়নি।

এতে আরও বলা হয়, এই প্রতিষ্ঠানগুলোকে তাদের অনুকূলে ইস্যু করা ভিএসপি লাইসেন্সের কোনও বৈধতা নেই বিধায় ভিএসপি সংশ্লিষ্ট সব ধরনের কার্যক্রম অনতিবিলম্বে বন্ধের জন্য নির্দেশনা দেওয়া হলো।

বিজ্ঞপ্তিতে লাইসেন্সগুলোর অধীনে কার্যক্রম অবৈধ এবং বাংলাদেশ টেরিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন, ২০০১ এর অধীন শাস্তিযোগ্য অপরাধ বলেও জানানো হয়।

বিগত ২০১৩ সালের মার্চে ৮৪০টি ও একই বছরের আগস্টে আরও ৪১টিসহ মোট ৮৮১টি প্রতিষ্ঠানকে ভিএসপি লাইসেন্স দেয় সরকার। নিয়ম অনুযায়ী গত বছর ভিএসপি প্রতিষ্ঠানগুলোর লাইসেন্সের মেয়াদও শেষ হয়ে যায়। গত বছরেই তা নবায়নের জন্য আবেদন করতে নির্দেশ দেয় বিটিআরসি। এতে সাড়া দিয়ে নির্ধারিত সময়ে আবেদন করে ৫৯৮টি প্রতিষ্ঠান। আবেদন করেনি ২৮২টি ভিএসপি প্রতিষ্ঠান।

এর আগে ২০১৭ সালের নভেম্বরে দেয়া এক নির্দেশনায় ভিএসপিগুলোকে লাইসেন্স নবায়নের আবেদন করতে ওই বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় দেয়া হয়। এতে সাড়া না পাওয়ায় আবেদনের সময় আরও সাতদিন বাড়িয়ে ২০১৮ সালের ৭ জানুয়ারি নির্ধারণ করে নিয়ন্ত্রক সংস্থা।

এ সময় শেষে আর কোনো আবেদন গ্রহণ না করার সিদ্ধান্ত নেয়া হয়। নির্ধারিত সময়ে আবেদন করে ৫৯৮টি প্রতিষ্ঠান। নির্ধারিত সময়ের পরেও কিছু প্রতিষ্ঠান এই তালিকায় অন্তর্ভুক্ত হয়। তবে ১২৪টি প্রতিষ্ঠান নিষ্ক্রিয় থাকায় তাদের লাইসেন্স বাতিল করে বিটিআরসি।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিটিআরসি,ভিওআইপি,লাইসেন্স বাতিল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close