reporterঅনলাইন ডেস্ক
  ১৮ জুলাই, ২০১৯

ফেসঅ্যাপ নিয়ে যাচ্ছে ব্যক্তিগত তথ্য!

সম্প্রতি বিশ্বজুড়ে একটি অ্যাপ সবাইকে আকৃষ্ট করছে। ভাইরাল হওয়া ফেসঅ্যাপের সাহায্যে ভবিষ্যতে বুড়ো বয়সে নিজেদের চেহারা দেখতে কেমন হবে-তা উঠে আসছে। আর সবাই ট্রেন্ডের অংশ হিসেবে নিজেকে ৪০ থেকে ৫০ বছর পর কেমন হবে দেখতে সে ছবি ছড়িয়ে দিচ্ছেন সামাজিক মাধ্যমে।

কৃত্রিম বুদ্ধিমত্তাযুক্ত ফেসঅ্যাপ বুড়ো হওয়ার কাজে সহযোগিতা করছে। তৃতীয় পক্ষের এ অ্যাপ ব্যবহার কতটা ঝুঁকিপূর্ণ ব্যবহারকারীদের জন্য তা জানানো হলো।

ফেসঅ্যাপ ১৩ জুলাই নিজেদের হালনাগাদ সংস্করণ ছাড়ে। এরপরই দেশের অনেক ফেসবুক ব্যবহারকারী অ্যাপটির মাধ্যমে নিজের চেহারা বদল করে ফেসবুক প্লাটফর্মে শেয়ার করতে শুরু করেছেন। মূলত ফেসঅ্যাপ অ্যাপটি মানুষের মুখের আকৃতি পরিবর্তন করে ৬০ বছরের বেশি বয়স্ক ছবি তৈরি করার ক্ষমতা রাখে। গুগল প্লে-স্টোর ও অ্যাপ-স্টোরে থাকা এ অ্যাপটি ২০১৯ সালে এসে ফের ভাইরাল হওয়া শুরু করেছে।

বিশেষজ্ঞদের মতে, এ ধরনের অ্যাপ বিনা কারণে ভাইরাল হয় না। এর পেছনে কোনো না কোনো কারণ থাকে যা লেখা থাকে এটির প্রাইভেসি পলিসিতে। এ স্থানে লেখা থাকে অ্যাপটি ব্যবহারকারী কী কী তথ্য সংগ্রহ করবে এবং এসব তথ্য কীভাবে ব্যবহার করা হবে। আশঙ্কার কথা এই যে, অধিকাংশ ব্যবহারকারী এসব অ্যাপের প্রাইভেসি পলিসি সম্পর্কে বিন্দুমাত্র ধারণা রাখে না।

ফলে তাদের তথ্য বেহাত হওয়ার শঙ্কা থেকেই যায়। ফেসঅ্যাপটি তাদের প্রাইভেসি পলিসিতে জানিয়েছে, তারা ব্যবহারকারীর আইপি অ্যাড্রেস, ব্রাউজারের কুকিস, লগ ফাইল, ডিভাইসের বিভিন্ন তথ্য এবং অবস্থান সংক্রান্ত তথ্য সংগ্রহ করে থাকে। একইসঙ্গে ব্যবহারকারী কোনো ওয়েব পেজ ব্রাউজ করেছে, ব্রাউজারে থাকা অ্যাডঅন সংক্রান্ত তথ্যও নিয়ে থাকে এ অ্যাপটি।

বিশেষজ্ঞরা বলছেন, অ্যাপটিতে লগইন করার পর যখন চেহারা বদল করতে যায় ব্যবহারকারীরা তখন তার ফটো গ্যালারির অ্যাক্সেস চায়। একইসঙ্গে ফেসবুকের সঙ্গে অ্যাপটি ব্যবহার করতে চাইলে বা ফেসবুক থেকে ছবি নিতে চাইলে সেটিরও অনুমতি দিতে হয় ব্যবহারকারীকে। এর ফলে অ্যাপটি চাইলেই ব্যবহারকারীর ফটো গ্যালারি নিজেদের জন্য নিয়ে নিতে পারে। একইভাবে ফেসবুকের আইডি-পাসওয়ার্ডও নিতে পারে।

প্রযুক্তিবিদ জোশুয়া নোজ্জি টুইটারে এ অ্যাপটি সম্পর্কে একটি পোস্ট দিয়েছেন। তিনি বলছেন, ফোনের ফটো গ্যালারিতে অ্যাপটিকে অ্যাক্সেস দেয়ার পর এটি ধীরে ধীরে সব ছবির তালিকা প্রস্তুত শুরু করে। জোশুয়া এরপর দ্রুত এয়ারপ্লেন মোড চালু করে। তিনি মনে করছেন, অ্যাক্সেস দেয়ার সঙ্গে সঙ্গে ফেসঅ্যাপ তাদের সার্ভারে ব্যবহারকারীর সব ছবি আপলোড করে নেয়।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ফেসঅ্যাপ,ব্যক্তিগত তথ্য,অ্যাপ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close