reporterঅনলাইন ডেস্ক
  ২১ মে, ২০১৯

নিজস্ব অপারেটিং সিস্টেম চালুর ঘোষণা হুয়াওয়ের

অ্যান্ড্রয়েডে গুগলের নিষেধাজ্ঞা জারির পর নিজস্ব অপারেটিং সিস্টেম চালুর ঘোষণা দিয়েছে হুয়াওয়ে। নিজেদের স্মার্টফোনের জন্য ‘হংমেং’ নামে নতুন অপারেটিং সিস্টেম চালুর ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।

হুয়াওয়ের কনজিউমার বিজনেস গ্রুপের প্রধান রিচার্ড ইউ বলেন, অপারেটিং সিস্টেম ‘হংমেং’ প্লান বি হিসেবে আগে থেকেই তৈরি করা হচ্ছিলো। হুয়াওয়ে নিউজ সাইট হুয়াওয়ে সেন্ট্রালের প্রতিবেদনে বলা হয়েছে, ২০১২ সাল থেকে তারা নিজস্ব অপারেটিং সিস্টেম তৈরির কাজ করছেন। গত সাত বছর ধরে তারা ‘হংমেং’ তৈরি করেছেন।

হুয়াওয়ে কর্তৃপক্ষ বলছে, গুগলের সিদ্ধান্তের পর দ্রুতই অ্যান্ড্র্রয়েডের বিকল্প হিসেবে নতুন অপারেটিং সিস্টেম বাজারে আনা হচ্ছে। এ ছাড়া হুয়াওয়ের যেসব স্মার্টফোন ও ট্যাবলেট বর্তমানে বাজারে রয়েছে সেগুলোর নিরাপত্তা ব্যবস্থাসহ অন্যান্য অ্যাপ নিয়মিত হালনাগাদের ব্যবস্থা করা হবে। একই সঙ্গে হুয়াওয়ে নিরাপদ ও টেকসই সফটওয়্যার ইকো সিস্টেম তৈরি অব্যাহত রাখারও ঘোষণা দিয়েছে।

এর আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জারি করা নির্বাহী আদেশের ভিত্তিতে দেশটির বাণিজ্য বিভাগ চীনের প্রতিষ্ঠান হুয়াওয়েকে কালো তালিকাভুক্ত করে। এই সিদ্ধান্তের কারণে যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে হুয়াওয়ের বাণিজ্য চুক্তি হুমকিতে পড়বে বলে আশঙ্কা করছিলেন সংশ্নিষ্টরা। শেষ পর্যন্ত সেই শঙ্কাই সত্যি হয়েছে গতকাল সোমবার।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
অপারেটিং সিস্টেম,হুয়াওয়ে,হংমেং
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close