বদলে যাচ্ছে ফেসবুক

প্রকাশ : ০৬ মে ২০১৯, ১৫:৫২ | আপডেট : ০৬ মে ২০১৯, ২০:৪৪

অনলাইন ডেস্ক

জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক সম্পূর্ণ নতুন লুকে গ্রাহকের কাছে হাজির হচ্ছে। সম্প্রতি প্রাইভেসি বা ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্যের অপব্যবহারের অভিযোগে জর্জরিত ফেসবুক এবার তাদের ডিজাইনে আমূল পরিবর্তন আনছে। 

সম্প্রতি ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ এই ডিজাইন সামনে এনেছেন। নতুন ডিজাইনে কোম্পানির আইকনিক নীল রঙের বার বাদ দেওয়া হয়েছে।বৃত্তাকার ফেসবুকের লোগোটি রাখা হয়েছে বাম পাশে। এতে ফেসবুকে ফাঁকা জায়গার পরিমাণ বেড়েছে। এ ছাড়া নিউজ ফিড থেকে গুরুত্ব কমেছে নতুন ডিজাইনে।

নতুন ডিজাইন যোগ হয়েছে প্রতিষ্ঠানভিত্তিক মেসেজিং অ্যাপও। এ ছাড়াও নতুন ডিজাইনে দেখা যাবে প্রতিষ্ঠানের অনলাইন মার্কেটপ্লেস, ভিডিও অন ডিমান্ড ওয়েবসাইট। সব ওয়েবসাইটেই ছবিসহ স্টোরিতে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। এ ছাড়াও চেনা মানুষের সঙ্গে কথা বলার জন্য আসছে নতুন একটি ফিচার। থাকছে সিক্রেট ক্র্যাশসহ ফেসবুক ডেটিং টুল।

ডেভেলপারদের সঙ্গে বার্ষিক সম্মেলনে জাকারবার্গ আরও ঘোষণা দেন, ভবিষ্যতে ব্যক্তিগত জীবনে বেশি গুরুত্ব দিচ্ছে ফেসবুক। জাকারবার্গ বলেন, ‘প্রাইভেট মেসেজ, শর্ট স্টোরিতে থাকা স্টোরি আর ছোট গ্রুপ অনলাইন যোগাযোগে ভবিষ্যতে দিশা দেখাবে। ব্যক্তিগত চ্যাটে এনক্রিপশান যোগ করে সুরক্ষা করলে গ্রাহক ফেসবুকে চ্যাট করতে আরও সুরক্ষিত বোধ করবেন।

জাকারবার্গ বিশেষভাবে বলেছেন, প্রযুক্তি জগতের ভবিষ্যৎ নিহিত আছে ব্যবহারকারীর গোপনীয়তা রক্ষার মধ্যে। কারণ, এখন বিশ্বব্যাপী ব্যবহারকারীরা তাদের তথ্য ও বিভিন্ন বার্তা ‘প্রাইভেট’ রাখতে চান। তাই ফেসবুক এ বিষয়টাকে সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে।

পিডিএসও/তাজ