রেলসেবা অ্যাপ দিয়ে যেভাবে ট্রেনের টিকিট কাটবেন

প্রকাশ : ২৯ এপ্রিল ২০১৯, ২০:০২

অনলাইন ডেস্ক

অনলাইনে সহজে ট্রেনের টিকিট কাটার সমন্বিত অ্যাপ ‘রেলসেবা’ চালু করা হয়েছে। কমলাপুর রেলওয়ে স্টেশনে রোববার বিকেলে একটি টিকিট কেটে এর উদ্বোধন করেন রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন।  

আন্তঃনগর সব ট্রেনের ৫০ শতাংশ টিকিট এখন থেকে অ্যাপ, মোবাইল ও অনলাইনের মাধ্যমে পাওয়া যাচ্ছে। রেলসেবা অ্যাপটি বর্তমানে সব ধরনের অ্যান্ড্রয়েড মোবাইলের মাধ্যমে ব্যবহার করা যাবে। শিগগিরই আইফোন ভার্সন চালু করা হবে।

রেলওয়ে সূত্রে জানা গেছে, এ অ্যাপ  দিয়ে ৫শ’ যাত্রী একই সময়ে টিকিট কাটতে পারবেন। ঘণ্টায় ১৫ হাজার টিকিট বিক্রি করার সক্ষমতা রয়েছে এর। প্লে স্টোর থেকে নামিয়ে নিয়ে জাতীয় পরিচয়পত্র ব্যবহার করে রেলসেবা অ্যাপ নিবন্ধন করা যাবে। প্রতিদিন দুই বারে চারটি করে ৮টি পর্যন্ত আসনের টিকিট কাটতে পারবে যে কেউ।

 রেল সেবা অ্যাপ দিয়ে যেভাবে ট্রেনের টিকিট কাটবেন : 


প্রথম ধাপ : এই ঠিকানা https://play.google.com থেকে অ্যাপটি ডাউনলোড করা যাবে। ১৭ মেগাবাইট সাইজের এই অ্যাপটি এখন পর্যন্ত ১০ হাজারের বেশি ডাউনলোড হয়েছে।

দ্বিতীয় ধাপ : অ্যাপটি খুলে নাম, মোবাইল নম্বর, ই-মেইল, ঠিকানা, পোস্ট কোড, জাতীয় পরিচয়পত্র বা জন্মনিবন্ধন নম্বর, জন্মতারিখ ও পাসওয়ার্ড দিয়ে ‌'সাইন আপ' করুন। যদি ওয়েবসাইটে আগেই অ্যাকাউন্ট খোলা থাকে তাহলে সেই মোবাইল নম্বর ও পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করুন।

তৃতীয় ধাপ : Purchase ট্যাবে ক্লিক করুন। এবার From Station ট্যাব থেকে যে স্টেশন থেকে ট্রেনে ভ্রমণ করতে চান তা নির্বাচন করুন। To Station ট্যাব থেকে যে স্টেশনে যেতে চান তা নির্বাচন করুন। Journey Date থেকে ভ্রমণের তারিখ নির্বাচন করুন। এরপর Search Train এ ক্লিক করুন।

চতুর্থ ধাপ : এখানে আপনার গন্তব্যের সবগুলো ট্রেনের তালিকা দেখতে পাবেন। তালিকা থেকে পছন্দের ট্রেনের আসন, টিকিট সংখ্যা, পছন্দের সিট (যদি থাকে) নির্বাচন করুন।

পঞ্চম ধাপ : সবকিছু দেখে Pay Now ট্যাবে ক্লিক করুন। বাংলাদেশের যে কোন ভিসা কার্ড, মাস্টার কার্ড, এমেক্স কার্ড বা বিকাশ দিয়ে নির্ধারিত ফি পরিশোধ করে টিকিট বুঝে নিন।

ই-মেইল থেকে টিকিটের প্রিন্ট নিয়ে নিন। এই প্রিন্ট কপি দিয়েই ট্রেনে ভ্রমণ করতে পারবেন। চাইলে নির্ধারিত স্টেশন থেকে প্রিন্ট কপি দিয়ে ট্রেনের প্রিন্টেট টিকিটও সংগ্রহ করে ভ্রমণ করতে পারবেন। একজন যাত্রী অ্যাপের মাধ্যমে সর্বোচ্চ ৪টি টিকিট নিতে পারবেন। 

পিডিএসও/তাজ