reporterঅনলাইন ডেস্ক
  ২২ জানুয়ারি, ২০১৯

হোয়াটসঅ্যাপ চালু করছে নতুন নিয়ম

হোয়াটসঅ্যাপ মেসেজিং সার্ভিস ব্যবহার করে ভুয়া খবর ছড়ানো কিছু দেশের জন্য একটা বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। একশ কোটির বেশি মানুষের দেশ ভারতে সমস্যাটি রীতিমতো মহামারির আকার নিয়েছে।

সেটি সামাল দিতে হিমশিম খাচ্ছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। বিশ্বব্যাপী ভুয়া খবর প্রচার প্রতিহত করতে এখন সক্রিয় হয়েছে কোম্পানিটি। এজন্য তারা নতুন নিয়ম চালু করতে যাচ্ছে।

নতুন কী নিয়ম করা হচ্ছে?

সবচেয়ে গুরুত্বপূর্ণ যে ব্যবস্থা নেওয়া হয়েছে, তাহলো একজন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী একটি বার্তা পাঁচবারের বেশি `ফরওয়ার্ড` করতে বা অন্যদের পাঠাতে পারবেন না। ভারতে ছয়মাস আগেই এই নিয়ম চালু করা হয়েছে।

হোয়াটসঅ্যাপে ছড়ানো গুজবকে কেন্দ্র করে মানুষ পিটিয়ে হত্যার ঘটনা সেখানে ভয়াবহ আকার ধারণ করেছে। তারই প্রেক্ষিতে সেখানে এই নিয়ম করা হয়। এখন সেই নিয়ম বিশ্বব্যাপী সকল হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর ক্ষেত্রে প্রযোজ্য হবে।

এর আগে ২০ বার একটি মেসেজ `ফরওয়ার্ড` করা যেত। হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে গণমাধ্যমকে বলা হয়েছে, ছয়মাস সতর্কভাবে মূল্যায়নের পরই তারা এমন সিদ্ধান্ত নিয়েছেন।

ফেসবুকের মালিকানাধীন এই কোম্পানিটির একজন মুখপাত্র বলছিলেন, এতে ফরওয়ার্ড করা বার্তার হার কমে এসেছে। এর ফলে মানুষজন নিজের ঘনিষ্ঠদের সঙ্গে ব্যক্তিগত বার্তা পাঠানোর ব্যাপারে বেশি মনোযোগী হবে। ব্যবহারকারীদের কাছ থেকে তাদের অভিজ্ঞতা জানার পর ভাইরাল কোনো মেসেজ কিভাবে সামাল দেওয়া যায় সে ব্যাপারে নতুন ব্যবস্থা চিন্তা করা হবে।

হোয়াটসঅ্যাপ গ্রুপগুলোর জন্যেও থাকছে বিশেষ নিয়ম। এখন থেকে হোয়াটসঅ্যাপের কোনো গ্রুপ খুলতে চাইলে তাতে ২৫৬ জনের বেশি সদস্য হতে পারবে না।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
হোয়াটসঅ্যাপ,মেসেজ,নিয়ম
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close