reporterঅনলাইন ডেস্ক
  ০৮ ডিসেম্বর, ২০১৮

প্রতিযোগিতায় টিকতে না পেরেই হুয়াওয়ের বিরুদ্ধে ব্যবস্থা

ফাইভ-জি ইন্টারনেট প্রযুক্তি নিয়ে চীনের সঙ্গে টিকতে না পেরেই যুক্তরাষ্ট্র হুয়াওয়ের উপপ্রধান মেং ওয়াঝৌ’র বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে বলে অভিযোগ করেছে চীনা রাষ্ট্রীয় সংবাদমাধ্যমগুলো। চীনের রাষ্ট্রীয় পত্রিকা চায়না ডেইলি বলছে, মেংকে গ্রেফতারের ঘটনা হুয়াওয়ের ওপর যুক্তরাষ্ট্রের ঘৃণ্য ডাকাতসুলভ হামলা। এর উদ্দেশ্য চীনা প্রযুক্তি প্রতিষ্ঠানকে দমিয়ে রাখা। খবর ব্রিটিশ সংবাদ ডেইলি মিররের।

গেল ১ ডিসেম্বর চীনা প্রযুক্তি কোম্পানি হুয়াওয়ের উপপ্রধান ও প্রধান আর্থিক কর্মকর্তা মেং ওয়াঝৌকে কানাডার ভ্যাঙ্কুভার থেকে গ্রেফতার করা হয়। বুধবার এক বিবৃতির মাধ্যমে তার আটক হওয়ার বিষয়টি প্র্রকাশ করেন কানাডার বিচার মন্ত্রী। পরে যুক্তরাষ্ট্র তাকে হস্তান্তরের দাবি জানায়।

গ্রেফতারের কারণ সম্পর্কে কানাডার পক্ষ থেকে বিস্তারিত কিছু জানানো হয়নি। তবে ইরানের ওপর অবরোধের শর্ত লঙ্ঘনের অভিযোগে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে আগে থেকেই তদন্ত চলছিল যুক্তরাষ্ট্রে। চায়না ডেইলির অভিযোগ, মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো বর্তমানে হুয়াওয়ের সঙ্গে টিকতে পারছে না। তাই আন্তর্জাতিক আইনের অপব্যবহার করে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে যুক্তরাষ্ট্র।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
হুয়াওয়ে,প্রতিযোগিতা,প্রযুক্তি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close