প্রথমবার সংবাদ উপস্থাপনায় রোবট

প্রকাশ : ১২ নভেম্বর ২০১৮, ১৩:৪৪

অনলাইন ডেস্ক

প্রথমবারের মতো কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন রোবট দিয়ে সংবাদ পড়ানো হলো চীনে। দেশটির উত্তরাঞ্চলীয় প্রদেশ ঝেজিয়াংকে অনুষ্ঠিত পঞ্চম ওয়ার্ল্ড ইন্টারনেট কনফারেন্সে চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়ার সংবাদ পাঠক হিসেবে দেখা যায় অবিকল মানুষের মতো দেখতে একটি রোবটকে।

প্রতিবেদন অনুযায়ী, এ ওয়ান প্রযুক্তিতে পুরুষ চেহারার আদলে তৈরি ওই রোবটটির বাচন ও শারীরিক অঙ্গভঙ্গি এবং প্রতিক্রিয়া দেখানোর ধরন অবিকল মানুষের মতো। লাইভ ব্রডকাস্টিং ভিডিওর মাধ্যমে রোবটটিকে সংবাদ উপস্থাপনার বিষয়টি শেখানো হয়।

সংবাদ উপস্থাপনের সময় দেখা যায়, রোবটটি খুব স্বাভাবিক আচরণের মাধ্যমে একজন পেশাদার সংবাদ পাঠক বা উপস্থাপকের মতোই সংবাদ পড়ছে। চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া ও সার্চ ইঞ্জিন কোম্পানি সোগুও ডট কম যৌথভাবে কৃত্রিম বুদ্ধিমত্তার এই রোবটটি বাজারে এনেছে।

সম্প্রতি শহর আলোকিত করতে কৃত্রিম চাঁদ তৈরির ঘোষণা দিয়েছে চীন। হয়তো আর অল্প কিছুদিনের মধ্যেই সফলভাবে কৃত্রিম চাঁদ উৎক্ষেপণ করবে দেশটি।

সিনহুয়ার প্রতিবেদন অনুয়ায়ী রোবটটিকে তাদের রিপোর্টিং টিমের মধ্যেই অন্তর্ভুক্ত করা হয়েছে। অফিসিয়াল ওয়েবসাইটসহ অন্যান্য সামাজিক যোগযোগ প্লাটফর্মে টানা ২৪ ঘণ্টা কাজ করতে সক্ষম ওই রোবট। সিনহুয়া বলছে, এর মাধ্যম তাদের সংবাদ উৎপাদন ব্যয় ও কাজের দক্ষতার উন্নতি ঘটবে।

পিডিএসও/তাজ