বঙ্গবন্ধু স্যাটেলাইটের মালিকানা গ্রহণ করছে বাংলাদেশ

প্রকাশ : ০৯ নভেম্বর ২০১৮, ১৬:৪৬ | আপডেট : ০৯ নভেম্বর ২০১৮, ২০:০১

অনলাইন ডেস্ক

দেশের প্রথম বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর সফল উৎক্ষেপণের পর এর মালিকানা সম্পূর্ণভাবে গ্রহণ করতে যাচ্ছে বাংলাদেশ। ফ্রান্সের থ্যালাস অ্যালেনিয়া স্পেসের কাছ থেকে আজ শুক্রবার বিকাল ৫টায় দেশের প্রথম এ স্যাটেলাইটের মালিকানা সম্পূর্ণভাবে বুঝে নেয়া হবে।

বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটিড (বিসিএসসিএল) সূত্র এ তথ্য জানায়।

উৎক্ষেপণের ৬ মাসের মাথায় টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের স্যাটেলাইট প্রকল্প অফিস থেকে হস্তান্তর প্রক্রিয়া শুরু হয়েছে। এর আগে বুধবার স্যাটেলাইট হস্তান্তর নিয়ে এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার, বিসিএসসিএল বোর্ডের চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদসহ অন্যান্য সদস্য।

চলতি বছরের ১১ মে স্যাটেলাইটটি মহাকাশে উৎক্ষেপণ করা হয়। নিজ কক্ষপথ ১১৯ দশমিক ১ ডিগ্রিতে পৌঁছানোর পর এটির ইন অরবিট টেস্ট (আইওটি)সহ নানা ধরনের পরীক্ষা-নিরীক্ষা সম্পন্ন করা হয়েছে।

ইতিমধ্যে এই স্যাটেলাইট নানা সফলতার মুখ দেখিয়েছে। এ স্যাটেলাইটের মাধ্যমে সেপ্টেম্বরে ঢাকায় অনুষ্ঠিত সাফ চাম্পিয়নশিপ সরাসরি সম্প্রচার করা হয় এবং দুবাইতে এশিয়া কাপ ক্রিকেটের সরাসরি সম্প্রচার করে বাংলাদেশ টেলিভিশন।

একইসঙ্গে অন্য কয়েকটি বেসরকারি টেলিভিশনের সঙ্গেও বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর পরীক্ষা সম্পন্ন হয়েছে।

স্যাটেলাইটটিকে ব্যবসায়িকভাবে সফল করতে ইতোমধ্যেই থাইল্যান্ডের কম্পানি থাইকমের সঙ্গে চুক্তি করেছে বিসিএসসিএল। ফলে আন্তর্জাতিক বাজারে ব্যবসার দিকটি তারাই দেখবে। স্যাটেলাইটটি উৎক্ষেপণ করতে সরকারের খরচ হয়েছে ২ হাজার ৭৬৫ কোটি টাকা।

পিডিএসও/তাজ