reporterঅনলাইন ডেস্ক
  ০১ অক্টোবর, ২০১৮

নম্বর ঠিক রেখে মোবাইল অপারেটর বদল শুরু

মোবাইল নম্বর ঠিক রেখে অপারেটর বদলের কার্যক্রম সেবা (এমএনপি) চালু করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। সোমবার সকাল ১১টায় রাজধানীর রমনায় বিটিআরসি ভবনে এক সংবাদ সম্মেলনে মোবাইল নম্বর পোর্টেবিলিটি (এমএনপি) সেবা চালুর ঘোষণা দেন সংস্থাটির চেয়ারম্যান জহুরুল হক।

তিনি বলেন, ১ অক্টোবর মধ্যরাত থেকে এ সেবা চালু হয়েছে। এরইমধ্যে ১৭ জন গ্রাহক এই সেবা গ্রহণ করেছেন। এ সেবা চালুর ফলে মোবাইল অপারেটরদের মধ্যে গুণগত সেবা প্রদানের প্রতিযোগিতা বৃদ্ধি পাবে বলে আশা করছি। এর মাধ্যমে গ্রামীণফোন, রবি, বাংলালিংক ও টেলিটকের গ্রাহকেরা একে-অন্যের নেটওয়ার্কে গিয়ে তাদের কলরেট ও ইন্টারনেট প্যাকেজ ব্যবহার করতে পারবেন, কিন্তু নম্বর থাকবে আগেরটাই।

গ্রাহক যে অপারেটরের নেটওয়ার্কে যেতে চান, তাকে সেই অপারেটরের কাস্টমার কেয়ারে যেতে হবে। সেখানে তিনি ৫০ টাকা ফি দিয়ে বায়োমেট্রিক নিবন্ধন সম্পন্ন করে সিমকার্ড প্রতিস্থাপনের মাধ্যমে অপারেটর বদল করতে পারবেন। ৫০ টাকা ফির সঙ্গে সরকার নির্ধারিত হারে ভ্যাট যুক্ত হবে। প্রি-পেইড গ্রাহকদের ক্ষেত্রে ২৪ ঘণ্টার মধ্যে এবং পোস্ট-পেইড গ্রাহকদের ক্ষেত্রে ৭২ ঘণ্টার মধ্যে এ সেবা সক্রিয় হয়ে যাবে। তবে এই এমএনপি সেবা নিতে অপারেটর বদল করে সিম রিপ্লেসমেন্টসহ গ্রাহকদের প্রতিবার ব্যয় হবে মোট ১৫৮ টাকা। এ ছাড়া ২৪ ঘণ্টার মধ্যে অপারেটর বদলাতে চাইলে ব্যয় হবে ২৫৮ টাকা।

এর আগে গত বছর নভেম্বর মাসে ইনফোজিলিয়ন এমএনপি সেবার লাইসেন্স পায়। প্রথম দফায় চলতি বছরের মার্চের মধ্যে এ সেবা চালু করার কথা ছিল। তবে কারিগরি প্রক্রিয়া শেষ করতে দুদফা সময় বাড়ানো হয়। সংবাদ সম্মেলনে এমএনপি সেবা প্রদানকারী প্রতিষ্ঠান ইনফোজিলিয়ন টেলিটেক বিডির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মাবরুর হোসেন ছাড়াও বিটিআরসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মোবাইল অপারেটর,এমএনপি সেবা,বিটিআরসি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close