reporterঅনলাইন ডেস্ক
  ২৭ সেপ্টেম্বর, ২০১৮

এমএনপি সেবা

মোবাইল অপারেটর বদলে গ্রাহকের খরচ ১৫৮ টাকা

মোবাইল নম্বর অপরিবর্তিত রেখে অপারেটর বদল বা মোবাইল ফোনের নম্বর পোর্টেবিলিটি (এমএনপি) সেবা ১ অক্টোবর থেকে শুরু হতে যাচ্ছে। এর মাধ্যমে গ্রামীণফোন, রবি, বাংলালিংক ও টেলিটকের গ্রাহকেরা একে অন্যের নেটওয়ার্কে গিয়ে তাদের কলরেট ও ইন্টারনেট প্যাকেজ ব্যবহার করতে পারবেন, কিন্তু নম্বর থাকবে আগেরটাই।

তবে এই এমএনপি সেবা নিতে অপারেটর বদল করে সিম রিপ্লেসমেন্টসহ গ্রাহকদের প্রতিবার ব্যয় হবে মোট ১৫৮ টাকা। এ ছাড়া ২৪ ঘণ্টার মধ্যে অপারেটর বদলাতে চাইলে ব্যয় হবে ২৫৮ টাকা।

জানা গেছে, প্রতিবার নম্বর বদলাতে গ্রাহককে ফি হিসেবে ৫০ টাকা দিতে হবে, যা ৩০ টাকা হওয়ার কথা ছিল। অবশ্য একবার অপারেটর বদলাতে সব মিলিয়ে গ্রাহকের ব্যয় হবে ১৫৭ টাকা ৫০ পয়সা। এর মধ্যে এমএনপি সেবার ফি ৫০ টাকা ও তার ওপর ১৫ শতাংশ মূল্য সংযোজন কর বা ভ্যাট বাবদ সাড়ে ৭ টাকা এবং সিম পরিবর্তন বা রিপ্লেসমেন্টের জন্য কর ১০০ টাকা।

অপারেটররা জানিয়েছে, প্রতিবার অপারেটর বদলাতে নতুন সিম নিতে হবে। এ জন্য কর গ্রাহককেই দিতে হবে। কারণ, দ্রুত সেবা দেওয়ার জন্য গ্রাহকদের কাছ থেকে ইনফোজিলিয়ন বাবদ ১০০ টাকা বাড়তি নেওয়া হবে।

এদিকে সংশ্লিষ্টরা বলছেন, বিটিআরসি যে শর্ত ও ফি ধার্য করে এমএনপি সেবা চালু করছে, তাতে এটি গ্রাহকের কাছে খুব আকর্ষণীয় হওয়ার সম্ভাবনা কম। মোবাইল অপারেটরদের সেবার মান, কলরেট ও ইন্টারনেট প্যাকেজের ক্ষেত্রে আকর্ষণীয় কোনো পার্থক্য নেই। এখন অপেক্ষার বিষয় যে, মোবাইল অপারেটররা গ্রাহকদের কী কী ধরনের সুবিধা দেবে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
এমএনপি,অপারেটর বদল,খরচ,বিটিআরসি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close