reporterঅনলাইন ডেস্ক
  ২৭ সেপ্টেম্বর, ২০১৮

গুগল সার্চের ২০ বছর

২০ বছর আগে ঠিক এই দিনে যাত্রা শুরু করেছিল গুগলের সার্চ ইঞ্জিন। আজ কেউ গুগলের হোমপেজে গেলে সে বিষয়টিই দেখতে পাবেন। একটি বিশেষ ডুডলের মাধ্যমে ২০ বছর পালনের বিষয়টি ফুটিয়ে তুলেছে গুগল।

এ বছরের ডুডল অক্ষর আকৃতির বেলুন ও উপহারের বাক্সের মাধ্যমে সাজানো। তাতে ক্লিক করলে একটি ইউটিউব ভিডিও চালু হয় এবং বিশ্বজুড়ে গুগলে সবচেয়ে জনপ্রিয় সার্চের বিষয়গুলো তুলে ধরা হয়েছে।

১৯৯৬ সালে ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের ল্যারি পেজ ও সের্গেই ব্রিন নামের দুজন পিএইচডি কোর্সের ছাত্রের হাত ধরে শুরু হয় গুগলের পথচলা। দুজন থেকে বেড়ে বর্তমানে গুগলে যুক্ত হয়েছেন ৮৮ হাজার ১১০ কর্মী।

শুরুর তুলনায় গুগল এখন একশগুণ বড়, ১০ হাজার গুণ বেশি গতিতে কাজ করছে এটি। বর্তমানে গুগলের মোট সম্পদের পরিমাণ ৩০০ বিলিয়ন ডলার।

গত দুই দশকের মধ্যে সার্চ ইঞ্জিন জায়ান্টে পরিণত হয়েছে গুগল। গুগল প্রতিষ্ঠার উদ্দেশ্যই ছিলো পৃথিবীর সব তথ্যকে একত্রিত করা ও বিশ্বব্যাপি তা ছড়িয়ে দেওয়া। সেই উদ্দেশ্য পূরণে ল্যারি পেজ ও সার্জে ব্রিন শতভাগ সফল হয়েছেন।

এখন গুগলে বিশ্বের ১৫০ টি ভাষায় প্রশ্ন করা যায়। ১৯০টি দেশ থেকে সার্চ করে বিভিন্ন তথ্য পাওয়া যায় । সার্চ ইঞ্জিন দিয়ে শুরু করলেও এখন প্রতিষ্ঠানটি হার্ডওয়্যার ও সফটওয়্যার পণ্য তৈরি করে বিপুল জনপ্রিয়তা অর্জন করেছে গুগল।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
গুগল,গুগলের প্রতিষ্ঠাবার্ষিকী,২০ বছরে গুগল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close