reporterঅনলাইন ডেস্ক
  ১৩ সেপ্টেম্বর, ২০১৮

অ্যাপলের নতুন ৩ আইফোন

আইফোনের নতুন তিনটি সংস্করণ উন্মোচন করেছে অ্যাপল। এগুলো হলো আইফোন এক্সএস, এক্সএস ম্যাক্স এবং এক্সআর। নতুন আইফোন তিনটির মূল্য শুরু হচ্ছে যথাক্রমে ৭৪৯ ডলার, ৯৯৯ ডলার এবং ১০৯৯ ডলার থেকে। সবগুলো ফোনেই ব্যবহৃত হয়েছে এ১২ চিপসেট।

নতুন আইফোনগুলোর বুকিং নেওয়া শুরু হবে আগামী শুক্রবার থেকে। আর সেগুলো ক্রেতাদের কাছে পাঠানো শুরু হবে আগামী ২১ তারিখ থেকে। তবে এক্সআরের বুকিং শুরু হবে আগামী ১৯ তারিখ থেকে। ফোনগুলো ২৬ অক্টোবরের আগে পাওয়া যাবে না।

দামি সংস্করণ দুইটি হচ্ছে এক্সএস ও এক্সএস ম্যাক্স। পার্থ্যক্য এদের ডিসপ্লের দৈর্ঘ্যে। এক্সএসে রয়েছে ৫.৮ ইঞ্চির ডিসপ্লে। আর এক্সএস ম্যাক্সে ৬.৫ ইঞ্চির ডিসপ্লে। অ্যাপলের এ দুইটি ফোনে ব্যবহৃত হয়েছে ‘সুপার রেটিনা’ ওলেড এইচডিআর ডিসপ্লে।

এক্সএস ও এক্সএস ম্যাক্সের ফোনগুলোতে ৬৪, ২৫৬, ৫১২ জিবি মেমোরি পাওয়া যাবে তথ্য ধারণের জন্য। র‍্যাম থাকছে ৪ জিবি। দুই ফোনেই সামনের দিকের ক্যামেরা ৭ মেগাপিক্সেলের। পেছনে রয়েছে একটি ওয়াইড অ্যাঙ্গেল ও একটি টেলিফটো লেন্স। দুইটিই ১২ মেগাপিক্সেলের।

আইফোন এক্সআরের ডিসপ্লের দৈর্ঘ ৬.১ ইঞ্চি। এতে এলসিডি ডিসপ্লে ব্যবহার করা হলেও অ্যাপেল এই ডিসপ্লেকে ‘লিকুইড রেটিনা’ আখ্যা দিয়ে বলেছে, ফোনে ব্যবহৃত এলসিডি ডিসপ্লেগুলোর মধ্যে এটিই এখন পর্যন্ত সবচেয়ে উন্নত প্রযুক্তির এলসিডি। এটি পাওয়া যাবে ৬৪, ১২৮ ও ২৫৬ জিবির মেমোরিসহ। এতে রাম থাকছে ৩ জিবি।

এক্সআরের পেছন দিকে ১২ মেগাপিক্সেলের ওয়াইড অ্যাঙ্গেলের লেন্সে নেই টেলিফটো লেন্স। তবে অপেক্ষাকৃত দামি অপর দুইটি ফোনের মতো এর সামনের দিকেও রয়েছে ৭ মেগাপিক্সেলের ক্যামেরা।

নতুন তিনটি ফোনেই থাকছে ২ সিম ব্যবহার করার সুবিধা। তবে ফোনে একটি সিম সরাসরি যুক্ত করা যাবে। ডুয়েল সিমের সুবিধা পেতে লাগবে ই–সিম ফিচার সমর্থন করে এমন মোবাইল সেবা প্রদানকারীর সংযোগ। নতুন আইফোনের পাশাপাশি নতুন অ্যাপেল ওয়াচও উন্মোচন করা হয়েছে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
অ্যাপল,আইফোন,আইফোন এক্সএস,নতুন ফোন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close