reporterঅনলাইন ডেস্ক
  ২৯ আগস্ট, ২০১৮

গ্রামে ইন্টারনেট সেবা দিতে আসছে ইডিসি প্রকল্প

দেশের গ্রামাঞ্চলে দ্রুতগতির ইন্টারনেট সেবা পৌঁছে দেওয়ার জন্য শিগগিরই আসছে নতুন প্রকল্প স্ট্যাবলিশিং ডিজিটাল কানেকটিভিটি (ইডিসি)।

আজ বুধবার আগারগাঁওস্থ আইসিটি টাওয়ারে বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ঝাং জু এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার একান্ত বৈঠকে এ বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।

তারা পারস্পরিক দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে বিশেষ করে তথ্যপ্রযুক্তি বিভাগের ইনফো সরকার তৃতীয় পর্যায় প্রকল্প, ডাটা সেন্টার প্রকল্প, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মডার্নাইজেশন অব টেলিকমিউনিকেশন নেটওয়ার্ক প্রকল্পসহ চীন সরকার ও সে দেশের বিভিন্ন কোম্পানির অর্থায়নে পরিচালিত প্রকল্পসমূহের সর্বশেষ অগ্রগতি নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

এ সময় মন্ত্রী বলেন, চীন বাংলাদেশের উন্নয়ন সহযোগী ও দীর্ঘ পরীক্ষিত বন্ধু। তিনি ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে অতীতের ন্যায় ভবিষ্যতেও বাংলাদেশের আইসিটি, টেলিকমিউনিকেশনসহ বিভিন্ন খাতে অধিক হারে অর্থায়নসহ সহযোগিতার আহ্বান জানান।

রাষ্ট্রদূত বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে চীন সরকার বাংলাদেশের সঙ্গে নিবিড়ভাবে কাজ করতে চায়। বর্তমানে এ খাতের সঙ্গে বিভিন্ন কার্যক্রম চলমান রয়েছে উল্লেখ করে বলেন, টেলিকম কোম্পানি হুয়াওয়ে, জেডটিইসহ চীনের বিভিন্ন খ্যাতনামা কোম্পানি বাংলাদেশে আইসিটি ও টেলিযোগাযোগ খাতে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করছে।

নতুন নতুন প্রকল্পে অংশগ্রহণের মাধ্যমে আইসিটি খাতের উন্নয়ন ও বিকাশে অধিক হারে সহযোগিতার কথা পুনর্ব্যক্ত করেন। প্রত্যন্ত গ্রাম পর্যন্ত সবার কাছে ইন্টারনেট সুবিধা পৌঁছে দিতে স্ট্যাবলিশিং ডিজিটাল কানেকটিভিটি (ইডিসি) প্রকল্প অনতিবিলম্বে শুরু করার বিষয়ে উভয় দেশ একমত পোষণ করে।

এ সময় বাংলাদেশে নিযুক্ত চীনের দ্বিতীয় সচিব এলবি ইয়াংসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা ছিলেন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইন্টারনেট,গ্রাম,ইডিসি প্রকল্প,মোস্তাফা জব্বার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close