ফেসবুক আনছে ওয়াই-ফাই ইন্টারনেট সেবা

প্রকাশ | ২৭ আগস্ট ২০১৮, ১৬:০২

অনলাইন ডেস্ক

বর্তমানে বিশ্বের প্রায় ২৫০ কোটি মানুষ ফেসবুক ব্যবহার করছে। ব্যবহারকারীর এই সংখ্যাকে আরও বাড়াতে মানুষকে ইন্টারনেটের আওতায় আনার পরিকল্পনা করছে ফেসবুক। এরই মধ্যে ফেসবুক বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠান ও মোবাইল অপারেটরদের সঙ্গে চুক্তি করে ওয়াই-ফাই সেবা দেয়ার পরিকল্পনা করছে।

সম্প্রতি এক ব্লগ পোস্টে ফেসবুক থেকে বলা হয়, এক্সপ্রেস ওয়াই-ফাই পরিকল্পনা হালনাগাদ করেছে ফেসবুক। যেসব অঞ্চলে ইন্টারনেট-সংযোগ সংখ্যা কম, সেখানে হটস্পট ও ওয়াই-ফাই স্থাপন করার এ প্রক্রিয়াই হচ্ছে মূলত এক্সপ্রেস ওয়াই-ফাই।
 
প্রাথমিকভাবে ভারত, কেনিয়া, তানজানিয়া, নাইজেরিয়া ও ইন্দোনেশিয়া এ পাঁচটি দেশে এক্সপ্রেস ওয়াই-ফাইয়ের মাধ্যমে পাবলিক হটস্পট থেকে ইন্টারনেট সেবার সুবিধা চালু হচ্ছে। ফেসবুক কর্তৃপক্ষ বলছে স্বল্প খরচে ভালো মানের ইন্টারনেট সুবিধা দিতে এবং বিশ্বের ৩৮০ কোটি মানুষকে ইন্টারনেটের আওতায় আনতেই তারা এই উদ্যোগ গ্রহণ করেছে।

যদিও এর আগে অ্যাকুইলা নামের সৌরশক্তিচালিত ড্রোনের মাধ্যমে বিশ্বজুড়ে ইন্টারনেট-সুবিধা দেয়ার পরিকল্পনা করেছিল ফেসবুক। পরে সে পরিকল্পনা থেকে তারা সরে আসে। এরপর স্যাটলাইটের মাধ্যমে ইন্টারনেট সুবিধা দেয়ার পরিকল্পনার কথা জানায় ফেসবুক। তবে সেবার স্পেসএক্সের একটি রকেটের পরীক্ষামূলক উৎক্ষেপণের সময় বিস্ফোরণের ঘটনায় সে চিন্তা থেকে তারা পিছু হটেছিল। 

ফেসবুকের প্রচারিত ‘কানেক্ট দ্য ওয়ার্ল্ড’ মিশন বাস্তবায়নের পাশাপাশি পৃথিবীর প্রত্যন্ত অঞ্চলগুলোকে ইন্টারনেটে যুক্ত করাটা তাদের ব্যবসায়িক কৌশলের অংশ। যদিও তাদের ব্যবহারকারীর সংখ্যা বর্তমানে ২০০ কোটির বেশি, তারপরও ব্যবসা বাড়ানোর জন্য নতুন নতুন ব্যবহারকারী টানতে তাদের নতুন কৌশলের আশ্রয় নিতে হচ্ছে। এবার তারা নিয়ে আসছে ওয়াই-ফাইয়ের মাধ্যমে ইন্টারনেট-সুবিধা দেয়ার সুযোগ।

পিডিএসও/তাজ